Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জালিয়াতির মামলায় রূপালী ব্যাংক ম্যানেজারের ২৭ বছর কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২৪ ১০:৫১

বগুড়া: রূপালী ব্যাংক মহাস্থানগড় শাখার সাবেক ম্যানেজার জোবায়নুর রহমানকে তিনটি ধারায় ২৭ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া ব্যাংকের অপর কর্মকর্তা আসামি ইসরাত জাহানকে পাঁচ বছর, আসামি মহাতাবকে পাঁচ বছর, আসামি আজমল হোসেন, জাহিদুর রহমান মোশারফ হোসেনের প্রত্যেকে ৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। মহাস্থানে রূপালী ব্যাংকে জালিয়াতি করে দুই কোটি ৬৯ লাখ এক হাজার ৮০১ টাকা আত্মসাতের মামলার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের এ সাজা দিয়েছে আদালত।

গতকাল রোববার (১৫ জুলাই) দুপুরে জেলা বগুড়ার স্পেশাল জজ (সিনিয়র জেলা ও দায়রা জজ) মো. শহিদুল্লাহ আদালতে সব আসামির উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন। সেই সাথে আসামিদের কাছ থেকে সমহারে জালিয়াতির ঘটনায় তছরূপ করা সব অর্থ আদায়ের নির্দেশ দিয়েছেন।

স্পেশাল কোর্টের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জানান, ২০১৭ সালের ৬ এপ্রিল ব্যাংকে এফডিআর করা কয়েকজন গ্রাহক তাদের টাকার খোঁজ নিতে গিয়ে দেখেন একাউন্টে কোন টাকা নেই। পরদিন থেকে শাখা ব্যবস্থাপক জোবায়নুর রহমানকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। এরপর টাকা আত্মসাতের ঘটনা প্রকাশ হলে ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে তদন্ত করে জানতে পারেন, উল্লেখিত পরিমাণ টাকা তছরুপ করা হয়েছে। এ ঘটনায় ব্যাংকের তৎকালীন ডিজিএম হাবিবুর রহমান সরদার বাদি হয়ে থানায় মামলা দায়ের করেন।

পরবর্তীতে দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক রবীন্দ্রনাথ চাকি তদন্ত করে ঘটনার সত্যতা পান। এরপর ১১ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে ব্যাংক ম্যানেজারসহ সাতজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

তদন্তে বলা হয়েছে শিবগঞ্জ উপজেলার মহাস্থান হাটের ব্যবসায়ী আজমল হোসেন, ঠিকাদার জাহিদুর রহমান ও মোশারফ হোসেন রূপালী ব্যাংক মহাস্থান গড় শাখার গ্রাহক। তারা মহাস্থান হাট ইজারার জন্য ২০১৭ সালের ৬ ও ৯ এপ্রিল শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার নামে রূপালী ব্যাংক মহাস্থান গড় শাখায় দুই কোটি ৬৯ লাখ এক হাজার ৮০১ টাকা মূল্যের সাতটি পে-অর্ডারের জন্য আবেদন করেন। কিন্তু তারা মাত্র একটি পে-অর্ডারের জন্য ৯ লাখ সাত হাজার ২৫ টাকা ব্যাংকে জমা দেন। এরপরও তাদের নামে দুই কোটি ৬৯ লাখ এক হাজার ৮০১ টাকা মূল্যের সাতটি পে-অর্ডার ইস্যু করা হয়।

এরপর একই বছরের ১১এপ্রিল শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে পে-অর্ডারের ওই টাকা সরকারি খাতে জমা করার জন্য পাঠানো হয়। কিন্তু এরইমধ্যে জোবায়নুর আত্মগোপন করেন। পরে র‌্যাব সদস্যরা শরীয়তপুর জেলা থেকে তাকে গ্রেফতার করে। এছাড়া দুই কর্মকর্তা মাহতাব উদ্দিন ও কায়দে আজমকে গ্রেফতার করা হয়। তারা রূপালী ব্যাংক লিমিটেড মহাস্থানগড় শাখা থেকে টাকা আত্মসাতের কথা আদালত ও তদন্তকারী কর্মকর্তার কাছে স্বীকার করেন।

উল্লেখ্য, মামলাটি বিচারাধীন থাকা অবস্থায় আসামি কায়দে আজমের মৃত্যু হয়।

সারাবাংলা/এমও

কারাদণ্ড জালিয়াতির মামলা টপ নিউজ বগুড়া মহাস্থানগড় রূপালী ব্যাংক ম্যানেজার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর