Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রীর বাসার সাবেক পিয়নের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ জুলাই ২০২৪ ১৩:০৬

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসার সাবেক পিয়ন মো. জাহাঙ্গীর আলমের ব্যাংক হিসাব জব্দ (ফ্রিজ) করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে তার স্ত্রী কামরুন নাহার ও তাদের স্বার্থসংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করার নির্দেশও দেওয়া হয়েছে। দেশের সকল ব্যাংকগুলোয় পাঠানো নির্দেশনায় তাদের অ্যাকাউন্ট খোলার ফরমসহ যাবতীয় তথ্য আগামী পাঁচদিনের মধ্যে পাঠাতে বলা হয়েছে।

বিএফআইইউর নির্দেশনায় বলা হয়েছে, জাহাঙ্গীর আলম এবং তার স্ত্রী কামরুন নাহার ও তাদের স্বার্থসংশ্লিষ্ট মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো অ্যাকাউন্ট থাকলে আগামী ৩০ দিনের জন্য ফ্রিজ করার নির্দেশনা দেওয়া হলো।

রোববার (১৪ জুলাই) বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এ সংক্রান্ত নির্দেশনা পাঠায়। সোমবার (১৫ জুলাই) বাংলাদেশ ব্যাংক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রীর বাসার সাবেক পিয়ন ও আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীরের গ্রামের বাড়ি নোয়াখালীর চাটখিল উপজেলার খিলপাড়ায়। এলাকায় তিনি ‘পানি জাহাঙ্গীর’ নামে পরিচিত। গত জানুয়ারিতে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে নোয়াখালীর চাটখিল ও সোনাইমুড়ী আসনে স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দেন। শেষ পর্যন্ত তিনি নির্বাচনে না দাঁড়িয়ে প্রার্থিতা প্রত্যাহার করেন। নির্বাচনি হলফনামায় তার মালিকানাধীন ঢাকার বিভিন্ন এলাকা ও নোয়াখালী নিজ এলাকায় বাড়ি, জমি, ফ্ল্যাট, প্লটসহ বিপুল সম্পদের তথ্য উঠে আসে।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার (১৪) চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে বলেন, ‘আমার বাসায় কাজ করে গেছে পিয়ন, সে নাকি এখন ৪০০ কোটি টাকার মালিক। হেলিকপ্টার ছাড়া তার চলে না। কী করে বানালো সে এই টাকা। যখন আমি জেনেছি, তাকে বাদ দিয়ে কার্ড সিজ করে ব্যবস্থা নিয়েছি। যখনই ধরা পড়ে, তখনই ব্যবস্থা নেই।’

প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে কারও নাম উল্লেখ না করলেও পরে জানা যায়, এই পিয়নের নাম জাহাঙ্গীর আলম। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী পরিচয়ে প্রতারণা জাহাঙ্গীরের গত বছরের ৬ ডিসেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় বিজ্ঞপ্তি জারি করে জাহাঙ্গীর আলম থেকে সতর্ক থাকার নির্দেশনা দেয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নোয়াখালীর চাটখিল উপজেলার খিলপাড়া ইউনিয়নের নাহারখিল গ্রামের মৃত রহমত উল্যাহর ছেলে মো. জাহাঙ্গীর আলম নিজেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সহকারী হিসেবে পরিচয় দিয়ে বিভিন্ন অনৈতিক কাজ করে বেড়াচ্ছেন। তার সঙ্গে প্রধানমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের কোনো সম্পর্ক নেই।

সারাবাংলা/জিএস/ইআ

টপ নিউজ প্রধানমন্ত্রীর সাবেক পিয়ন ব্যাংক হিসাব জব্দ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর