Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জহুরুল হক হলে উত্তেজনা, মেয়েদের ৪টি হল ‘ছাত্ররাজনীতিমুক্ত’ ঘোষণা

ঢাবি করেসপন্ডেন্ট
১৭ জুলাই ২০২৪ ১১:১২

ঢাবি: মধ্যরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেয়েদের ৪টি হলকে ‘ছাত্ররাজনীতি মুক্ত’ ঘোষণা করেছে হলের সাধারণ শিক্ষার্থীরা। এদিকে, উত্তপ্ত হয়ে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জহুরুল হক হলও।

মঙ্গলবার (১৬ জুলাই) রাত একটার পর থেকে উত্তপ্ত হয়ে উঠে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া, শামসুন্নাহার, বঙ্গমাতা, কুয়েত মৈত্রী ও সার্জেন্ট জহুরুল হক হল।

মেয়েদের ৪টি হল থেকে ছাত্রলীগ নেত্রীদের বের করে দিয়ে ‘ছাত্ররাজনীতিমুক্ত হল’ হিসেবে প্রাধ্যক্ষদের কাছ থেকে লিখিত মুচলেকা সই করিয়ে নেয় সংশ্লিষ্ট হলগুলোর শিক্ষার্থীরা।

এদিকে, মধ্যরাতে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থীরা প্রায় একঘণ্টা যাবৎ হলের ফটকে স্লোগান দিতে থাকেন। এসময় শিক্ষার্থীরা ‘একশন টু একশন, ডাইরেক্ট একশন’, ‘আমার ভাই কবরে, প্রশাসন নীরব কেন’, ‘জহু হলে পুলিশ কেন, প্রশাসন জবাব চাই, ‘কোটা না মেধা, মেধা মেধা’ প্রভৃতি স্লোগান দেন। পাশাপাশি হলের ফটকে থাকা ছাত্রলীগের ব্যানার ফেস্টুন  ছিঁড়ে খুলে ফেলেন। এরপর হলের রাস্তায় সেগুলো দিয়ে আগুন লাগিয়ে দেন শিক্ষার্থীরা।

এক পর্যায়ে হলের আবাসিক শিক্ষকদের কাছ থেকে ‘ছাত্ররাজনীতিমুক্ত’ হল নিশ্চিতের মুচলেকা সংক্রান্ত কাগজে সই করিয়ে নেন। তবে প্রাধ্যক্ষ অধ্যাপক আব্দুর রহিম হলে না থাকায় তার সই নিতে পারেননি সাধারণ শিক্ষার্থীরা।

এই ঘটনা চলমান অবস্থায় রাত সাড়ে তিনটার দিকে জহুরুল হক হলের মূল ফটকের সামনে পুলিশকে সতর্ক অবস্থানে দেখা যায়। তবে হলে ঢোকেনি তারা।

হলে উপস্থিত না থাকা ও সার্বিক বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবদুর রহীম গণমাধ্যমকে বলেন, ‘আমি বর্তমানে ভিসির বাসভবনে আছি। হলে শিক্ষার্থীদের যা যা প্রয়োজন এবং যেভাবে প্রয়োজন ঠিক সেভাবে কাজ করার নির্দেশনা আবাসিক শিক্ষকদের দিয়ে এসেছি। আমার হলে যেতে সকাল হবে।’

সারাবাংলা/আরআইআর/এমও

ছাত্ররাজনীতিমুক্ত জহুরুল হক হল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর