Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাল থেকে চলবে স্বল্প দূরত্বের ট্রেন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ জুলাই ২০২৪ ১৯:৪২

ঢাকা: টানা তিন দিন পর কারফিউ শিথিল করে সীমিত পরিসরে অফিস-আদালত খুলে দেওয়া হয়েছে, চলছে গাড়িও। এগুলোর পাশাপাশি এবার ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশ রেলওয়ে সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার (২৫ জুলাই) থেকে স্বল্প দূরত্বের যাত্রীবাহী ট্রেনগুলো চলবে। তবে তা কেবল কারফিউ শিথিল থাকা সময়ে চলাচল করবে।

সূত্র জানায়, বৃহস্পতিবার ঢাকা-নারায়ণগঞ্জ, ঢাকা-গাজীপুর এবং ঢাকা-টাঙ্গাইল পথের কমিউটার ট্রেনগুলো চলাচল করবে। কারফিউ শিথিলকালীন পাঁচ ঘণ্টা দুই থেকে তিন বার যাতায়াত (ট্রিপ) করতে পারবে।

দূরবর্তী যাত্রার মধ্যে ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার মধ্যে চলাচল করবে তিতাস কমিউটার ট্রেন। স্বাভাবিক সময়ে তিতাস ট্রেন দিনে চার বার আসা-যাওয়া করে। বৃহস্পতিবার সকাল সোয়া ১০টায় যাবে। দুপুর ১ টা ৫ মিনিটে ফিরতি যাত্রা শুরু করবে। আর ঢাকা-নারায়ণগঞ্জ পথে স্বাভাবিক সময়ে ২০ বারের বেশি কমিউটার ট্রেন যাতায়াত করে। রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন বৃহস্পতিবার তা তিন-চারবার আসা-যাওয়া করতে পারে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর সারাবাংলাকে বলেন, ‘কারফিউ শিথিলকালীনই কেবল এসব কম দূরত্বের ট্রেন চালাব। দিনের অন্য সময়ে কোনো ট্রেন চলবে না।’ আন্তঃনগর ট্রেন কবে থেকে চালু হবে? এমন প্রশ্নের জবাবে রেল সচিব বলেন, ‘এ বিষয়ে আগামীকাল ( বৃহস্পতিবার) সিদ্ধান্ত নেওয়া হবে।’

এদিকে, রেলের পশ্চিমাঞ্চলে (রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগ) দুটি পথে ট্রেন চলাচল করতে পারে বলে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয় সূত্র। এর মধ্যে রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জ এবং লালমনিরহাট থেকে বুড়িমারী পর্যন্ত চলাচল করবে কমিউটার ট্রেন। এর বাইরে মালবাহী ট্রেন আজ বুধবারও কিছু চলাচল করেছে। আর তেলবাহী ট্রেন মঙ্গলবার থেকেই চলছে।

রেলওয়ে সূত্র জানিয়েছে, ভারত থেকে পাথরবাহী মালবাহী দুটি ট্রেন আজ চলাচল করেছে। আর বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি সরবরাহের লক্ষ্যে চলছে তেলবাহী ট্রেন। রেলওয়ে কর্মকর্তারা বলছেন, পাঁচ ঘণ্টা শিথিল সময়ের মধ্যে আন্তঃনগর ট্রেন চালানো সম্ভব নয়। তবে শুক্রবার থেকে কিছু রুটে আন্তঃনগর ট্রেন চলাচল করতে পারে বলে জানিয়েছে রেলওয়ের আরেক সূত্র।

সারাবাংলা/জেআর/পিটিএম

কাল টপ নিউজ ট্রেন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর