Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রাহকের সাড়ে ৩ কোটি টাকা নিয়ে উধাও সমবায় সমিতির সভাপতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৬ জুলাই ২০২৪ ২০:৫৯

নওগাঁ: মান্দায় প্রায় দুই শতাধিক গ্রাহকের সাড়ে ৩ কোটি টাকা নিয়ে উধাও হয়েছে আল-আরাফাহ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির সভাপতি নুরুজ্জামান প্রামাণিক। উপজেলার সতীহাট অফিসে গ্রাহকের কাছ থেকে আমানত সংগ্রহ করে টাকা নিয়ে উধাও হওয়ার ঘটনা ঘটেছে।

এ ঘটনায় শুক্রবার (২৬ জুলাই) বিকেলে সমিতি কার্যালয়ে তালা দিয়েছে ভুক্তভোগী বিক্ষুব্ধ গ্রাহকরা। উপজেলা সমবায় অফিসের মাধ্যমে নিবন্ধন নিয়ে সঞ্চয় ও ঋণদান কার্যক্রম পরিচালনা করতো সমিতিটি।

গ্রাহকদের অভিযোগ, প্রতিষ্ঠার পর থেকেই প্রতিষ্ঠানটির সভাপতি বেশি মুনাফার কথা বলে ব্যাংকের আদলে আমানত গ্রহণ করে গ্রাহকদের প্রতি মাসে লভ্যাংশ দিতে থাকে। শুরুর দিকে নির্দিষ্ট মেয়াদ শেষে আমানতের বিপরীতে গ্রাহকদের লভ্যাংশের টাকা নিয়মিত দিয়েছিল প্রতিষ্ঠানটি, কিন্তু তিন-চার মাস ধরে গ্রাহকদের আমানত ফেরত ও লভ্যাংশের টাকা দিতে তালবাহানা করতে থাকেন। এরপরই লাপাত্তা হন সংস্থার সভাপতি নুরুজ্জামান প্রামাণিক।

শ্রীরামপুর গ্রামের ভুক্তভোগী কামরুন্নাহার সুইটি বলেন, ‘আমার স্বামী অনেক কষ্টে অর্জিত ১২ লাখ টাকা আল-আরাফাহ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতিতে আমানত রেখেছিলেন। গত ৩ মাস ধরে আমরা কোনো লভ্যাংশ পাচ্ছি না। আমাদের আমানতের টাকাও ফেরত দিচ্ছেন না।’

নারায়ণপুর (পালপাড়া) গ্রামের বিশ্বনাথ দাস কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমার মেয়ের বিয়ের জন্য এই সমিতিতে আমি ৪ লাখ ৬০ হাজার টাকা আমানত রেখেছিলাম। সমিতির সভাপতি আমানতের টাকা আজ দিবে কাল দিবে বলে গত পাঁচ মাস থেকে আমাকে ঘুরাচ্ছে। টাকা হাতে না পাওয়ার কারণে আমার মেয়ের বিয়ে ভেঙে গেছে।’

এছাড়াও নওগাঁ সদর উপজেলার পয়না গ্রামের কুলসুম বেগমের ৪ লাখ, মান্দা উপজেলার জহুরা ১ লাখ ৩০ হাজার, সফিকুল ইসলাম ৫ লাখ ৭০ হাজার, আ. সালাম ১১ লাখসহ প্রায় দুই শতাধিক গ্রাহকের আমানতের সাড়ে ৩ কোটি টাকা নিয়ে লাপাত্তা হয়েছে সমবায় সমিতিটি।

আল-আরাফাহ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির সভাপতি নুরুজ্জামান প্রামাণিকের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়। এ বিষয়ে সমিতির অন্য কারো বক্তব্যও পাওয়া যায়নি।

সারাবাংলা/এমও

উধাও টপ নিউজ নওগাঁ সমবায় সমিতির সভাপতি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর