Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিয়ন্ত্রণ করা যাচ্ছে না ক্যালিফোর্নিয়ার দাবানল

আন্তর্জাতিক ডেস্ক
২৮ জুলাই ২০২৪ ১২:৪৭

ঢাকা: ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় এই অঙ্গরাজ্যে এখন পর্যন্ত এটি সবচেয়ে বড় দাবানল। কর্তৃপক্ষ শনিবার এ কথা জানিয়েছে।

শনিবার সকাল পর্যন্ত দাবানলে প্রায় ৩ লাখ ৫০ হাজার একর (১ লাখ ৪২ হাজার হেক্টর) এলাকা পুড়ে গেছে। এটি ক্যালিফোর্নিয়ার ইতিহাসে রেকর্ড করা সপ্তম বৃহত্তম দাবানল। অঙ্গরাজ্যের অগ্নিনির্বাপক সংস্থা ক্যাল ফায়ার এক্স- একথা জানিয়েছে।

দাবানলের কারণে ৪ হাজারের বেশি লোককে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। রাজ্যের রাজধানী স্যাক্রামেন্টো থেকে প্রায় ৯০ মাইল (১৪৫ কিলোমিটার) উত্তরে চিকো শহরের কাছে একটি বড় গ্রামীণ,পাহাড়ী এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে।

ক্যাল ফায়ার বলেছে, ‘অগ্নিনির্বাপকদের চরম অগ্নি পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে।’

সংস্থা জানায়, এক ডজনেরও বেশি হেলিকপ্টার এবং বেশ কয়েকটি প্লেনসহ প্রায় ২ হাজার ৫০০ কর্মীর প্রচেষ্টা সত্ত্বেও আপাতত এটির নিয়ন্ত্রণ ‘শূন্য শতাংশ’।

ক্যাল ফায়ার শনিবার একটি আপডেটে বলেছে, ‘খাড়া ভূখণ্ড এবং বাতাসের কারণে আক্রমণাত্মকভাবে দাবানল ছড়িয়ে পড়ে। পাহাড়ের ঢাল এবং অনুকূল বায়ুপ্রবাহের কারণে চরম আগুনের বিস্তার ঘটছে।’

সর্বশেষ আপডেটে দেখা গেছে আগুনে ১৩৪টি স্থাপনা ধ্বংস হয়ে গেছে। দাবানলের ঘন ধূসর ধোঁয়ার একটি বিশাল কলাম তৈরি করেছে যা নিকটবর্তী রাজ্যগুলোতেও ছড়িয়ে পড়েছে।

সারাবাংলা/একে

টপ নিউজ দাবানল মার্কিন যুক্তরাষ্ট্র যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর