Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণগ্রেফতার বন্ধসহ ৪ দাবি ১৪ সাবেক এমপির

স্পেশাল করেসপন্ডেন্ট
১ আগস্ট ২০২৪ ১৭:৩১

ঢাকা: ব্লক রেইড, গণগ্রেফতার বন্ধসহ চার দফা দাবি জানিয়েছেন জাতীয় পার্টির (জাপা) ১৪ জন সাবেক এমপি। তাদের অন্য দাবিগুলো হলো সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে, কোটা বিরোধী আন্দোলনে যারা শহিদ হয়েছে- তাদের সঠিক তালিকা প্রকাশ করতে হবে এবং হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত সু্ষ্ঠু তদন্তের মাধ্যমে তাদের বিচারের আওতায় আনতে হবে।

বৃহস্পতিবার (১ আগস্ট এক যুক্ত বিবৃতিতে তারা এই দাবি করেন।

বিবৃতিদাতারা হলেন সাবেক বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সাবেক মন্ত্রী কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সাবেক প্রতিমন্ত্রী গোলাম সরোয়ার মিলন, রাহগীর আল মাহি সাদ এরশাদ, ডা. রুস্তম আলী ফরাজী, জিয়াউল হক মৃধা, নুরুল ইসলাম মিলন, ইয়াহ্ হিয়া চৌধুরী, আব্দুল গফ্ফার বিশ্বাস, আবুল কাশেম সরকার, এম.এ গোফরান, ইঞ্জিনিয়ার মামুনুর রশীদ এবং মোক্তার হোসেন।

যুক্ত বিবৃতিতে সাবেক সংসদ সদস্যরা বলেন, ‘শিক্ষার্থীদের একটি অরাজনৈতিক যৌক্তিক শান্তিপূর্ণ আন্দোলনকে দমন করতে অমানবিক আচরণ করা হয়েছে, ছাত্র-ছাত্রীদের উপর নিষ্ঠুর নির্যাতন এবং নির্বিচারে গুলি চালানো হয়েছে। আমরা এই দমন পীড়ন এবং হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানাই। আন্দোলনে যারা শহিদ হয়েছেন তাদের সঠিক তালিকা প্রকাশ করে সুষ্ঠু তদন্তের মাধ্যমে হত্যাকারীদের বিচারের আওতায় আনতে হবে।’

বিবৃতিতে বলা হয়- ছাত্রদের যৌক্তিক আন্দোলন নিয়ে আলোচনার মাধ্যমে শুরুতেই মীমাংসা করা সম্ভব থাকলেও কেন প্রলম্বিত করে এই আন্দোলনকে সহিংসতার দিকে ঠেলে দেওয়া হলো. কারা এর জন্য দায়ী তা তদন্ত করে বের করে জাতির সামনে স্পষ্ট করতে হবে।

বিবৃতিতে বলা হয়- আন্দোলন দমনের নামে ব্লকরেড দিয়ে- চিরুনি অভিযান চালিয়ে গণহারে গ্রেফতার এবং গ্রেফতার বাণিজ্য চালানো বন্ধ করতে হবে। অবিলম্বে গ্রেফতারকৃত ছাত্রদের নিঃশর্ত মুক্তি দিতে হবে। এই আন্দোলনে যারা নিহত হয়েছেন তাদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে এবং আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে। বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান অবিলম্বে খুলে দিয়ে দেশে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে হবে।

সারাবাংলা/এএইচএইচ/একে

৪ দফা দাবি জাতীয় পার্টি জাপা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর