Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাতারে ইসমাইল হানিয়ার দাফন সম্পন্ন

আন্তর্জাতিক ডেস্ক
৩ আগস্ট ২০২৪ ১০:২১

ঢাকা: হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার দাফন সম্পন্ন হয়েছে। শুক্রবার কাতারের রাজধানী দোহার উত্তর দিকের শহর লুসাইলে তাকে দাফন করা হয়।

এর আগে দোহার ইমাম মুহাম্মাদ ইবনে আবদুল আল-ওয়াহাব মসজিদে হানিয়ার জানাজা অনুষ্ঠিত হয়।  দোহায় হানিয়ার জানাজায় ফিলিস্তিনের বিভিন্ন গোষ্ঠীর প্রতিনিধি ও সদস্যরা অংশ নেন। কাতারের জাতীয় মসজিদে অনুষ্ঠিত হামাসের এই নেতার জানাজায় তার পরিবারের সদস্যরাও অংশ নেন।

হামাসের নিহত এই নেতার স্মরণে কাতারের পাশাপাশি শুক্রবার তুরস্ক, লেবানন, ইয়েমেন, পাকিস্তান, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় শোকসভা ও গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।

গত মঙ্গলবার ভোররাতে ইরানের রাজধানী তেহরানে নিহত হন ইসমাইল হানিয়া। দেশটির নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে তিনি তেহরান গিয়েছিলেন।

বৃহস্পতিবার তেহরানে হানিয়ার প্রথম জানাজা পড়িয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

গত ৭ অক্টোবর হামাসের নেতৃত্বে পরিচালিত হামলায় ইসরায়েল ১ হাজার ১৩৯ জন নিহত হন। আহত হন আরও কয়েক হাজার। আনুমানিক ২৪০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে আসা হয়। সেদিন থেকেই গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েল।

ইসরায়েলি হামলায় গাজায় এখন পর্যন্ত প্রায় ৪০ হাজার মানুষ নিহত হয়েছেন। নিহতদের বড় অংশ শিশু ও নারী। বিভিন্ন মাত্রায় আহত হয়েছেন প্রায় এক লাখ।

সারাবাংলা/একে

ইসমাইল হানিয়া কাতার টপ নিউজ হামাসের প্রধানমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর