Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোবাইলে ফোর-জি নেটওয়ার্ক বন্ধ, চলছে না মেসেঞ্জার-হোয়াটসঅ্যাপ

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ আগস্ট ২০২৪ ১৩:৩৭

ঢাকা: সাত দিনের মাথায় ফের ফোর–জি নেটওয়ার্ক ফের বন্ধ করা হয়েছে। রোববার (৪ আগস্ট) দুপুর ১২টার পর সরকারি একটি সংস্থার নির্দেশে ফোর–জি সেবা বন্ধ করা হয়।

বিভিন্ন স্থানে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী দুপুর ১টার দিকে জানিয়েছেন, তারা ফোর-জি ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না। এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপও চলছে না।

একটি মোবাইল অপারেটরের সূত্র জানিয়েছে, সারা দেশে ফোরজি ইন্টারনেট বন্ধের নির্দেশনা তারা পেয়েছেন।

রোববার (৪ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সর্বাত্মক অসহযোগ কর্মসূচি পালন করছে। এ দিন সকাল থেকে রাজধানীর বিভিন্ন স্থানে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। উদ্ভূত পরিস্থিতিতে মোবাইলে ফোর জি নেটওয়ার্ক বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

কোটা সংস্কার আন্দোলনে সংঘাতের পরিপ্রেক্ষিতে ১০ দিন বন্ধ ছিল মোবাইল নেটওয়ার্ক। তবে ২৮ জুলাই মোবাইল নেটওয়ার্ক চালুর সিদ্ধান্ত হলেও বন্ধ ছিল মোবাইলে ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ। পরে ৩১ জুলাই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো চালু করা হয়।

এর আগে পাঁচদিন বন্ধ থাকার পর ২৩ জুলাই রাতে পরীক্ষামূলকভাবে চালু হয় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা। অগ্রাধিকারভিত্তিতে কুটনীতিক পাড়া, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ, ফ্রিল্যান্সিং ও প্রযুক্তি এবং রফতানিমুখী খাত ওয়াইফাই সেবা পায়।

এর পরদিন ২৪ জুলাই থেকে বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হলেও মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ ছিল।

কোটা আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতার পরিপ্রেক্ষিতে গত ১৬ জুলাই প্রথমে নির্দিষ্ট কিছু স্থানে এবং দেশজুড়ে সংঘাত ছড়িয়ে পড়লে পরদিন রাতে সারা দেশের মোবাইল ইন্টারনেট পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। পরিস্থিতির আরও অবনতি হলে ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবাও বন্ধ হয়ে যায়।

সারাবাংলা/একে

মেসেঞ্জার মোবাইল নেটওয়ার্ক সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর