Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সীমানা জটিলতা: নির্বাচন কমিশনের বিরুদ্ধে হাইকোর্টের রুল


৩ জুন ২০১৮ ১৪:১২

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনে হোমনা-মেঘনা নিয়ে গঠিত নির্বাচনী এলাকা বাতিল করে নির্বাচন কমিশনের নেওয়া সিদ্ধান্ত কেন বাতিল ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক আবেদনের পরিপ্রেক্ষিতে রোববার (৩ জুন) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি সহিদুল করিমের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আগামী তিন সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, কুমিল্লা জেলা প্রশাসক, আঞ্চলিক ও জেলা নির্বাচন অফিসার, মেঘনা, হোমনা, তিতাস ও দাউদকান্দির উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

চলতি বছরের ১৪ মার্চ নির্বাচন কমিশন এসব এলাকার সীমনা নিয়ে একটি সিদ্ধান্ত নেয়। ওই সিদ্ধান্তের বিষয়ে আপত্তি থাকার পরও গত ৩০ এপ্রিল নির্বাচন কমিশন হোমনা-মেঘনাকে কুমিল্লা-২ এর সংসদীয় আসনে যুক্ত করে গেজেট প্রকাশ করে। ওই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে মেঘনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুল ইসলাম, সহ-সভাপতি তাজুল ইসলাম, স্থানীয় জনপ্রতিনিধি মো. নাছির উদ্দিনসহ আটজন হাইকোর্টে রিট দায়ের করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অমিত তালুদকার।

পরে মনজিল মোরসেদ জানান, সীমানা পুনঃনির্ধারণের ক্ষেত্রে আইনের বিধান অনুসারে প্রশাসনিক সুবিধা ও আঞ্চলিক অখণ্ডতা বিবেচনা করার সুনিদির্ষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও নির্বাচন কমিশন গত ৩০ এপ্রিল ওই আসনের গেজেট প্রকাশ করে। যেখানে আইনকে উপেক্ষা করা হয়েছে। এমনকি ওই সিদ্ধান্তের ক্ষেত্রে গত ৯ এপ্রিল জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের লেখা সুপারিশ বিবেচনা করা হয়েছে যা বেআইনি।

সারাবাংলা/এজেডকে/একে


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর