Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন দিনের সাধারণ ছুটি শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ আগস্ট ২০২৪ ০৯:৫৫

ঢাকা: দেশজুড়ে উদ্ভূত পরিস্থিতিতে জানমালের নিরাপত্তায় তিন দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। যা আজ সোমবার থেকে শুরু হয়েছে। শেষ হবে বুধবার। গতকাল রোববার (৪ আগস্ট) এ আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সেখানে বলা হয়, সরকার ৫,৬ ও ৭ আগস্ট ( সোম, মঙ্গল, বুধবার) নির্বাহী আদেশে দেশব্যাপী সাধারন ছুটি ঘোষণা করেছে। সাধারন ছুটি চলাকালীন সকল সরকারি, আধা- সরকারি, স্বায়ত্বশাসিত, আধা-স্বায়ত্বশাসিত এবং বেসরকারি অফিস বন্ধ থাকবে।

আরো বলা হয়, এসময় জরুরি পরিষেবা যেমন- বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরসমূহের কার্যক্রম, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাক সেবা এবং সংশ্লিষ্ট সেবার কাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এই ছুটির আওতার বাইরে থাকবে।

সরকার পতনের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্রসমাজের ডাকে লংমার্চ কর্মসূচির চলছে। সেই সঙ্গে জারি করা আছে কারফিউ। এই পরিস্থিতিতে সাধারণ ছুটি ঘোষণা করলো সরকার।

এর আগে, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাত সহিংসতা ছড়িয়ে পড়লে ২১ থেকে ২৩ জুলাই সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর অফিস আদালত স্বল্প পরিসরে খুলে দেওয়া হয়। গত সপ্তাহের রোববার (২৮ জুলাই) থেকে মঙ্গলবার (৩০ জুলাই)- এই তিন দিন সরকারি ও বেসরকারি অফিস চলেছে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। আর বুধ (৩১ জুলাই) ও বৃহস্পতিবার (১ আগস্ট) ৯টা থেকে ৫টা পর্যন্ত অফিস চালু ছিল।

রোববার থেকে যথারীতি স্বাভাবিক নিয়মে অফিস আদালত চলছিল। এরপর গত বুধবার থেকে শনিবার পর্যন্ত কারফিউ প্রতিদিন ১৩ ঘণ্টা শিথিল রাখা হয়। কিন্তু কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় নিহতদের বিচাররের দাবিতে ফের আন্দোলন দানা বাঁধতে থাকে। ওই পরিস্থিতিতে শনিবার জরুরি বৈঠক ডেকে কারফিউ শিথিলের সময় আরো দুই ঘণ্টা বাড়িয়ে ১৫ ঘণ্টা দেওয়া হয়। কিন্তু আন্দোলন আরো সহিংস হয়ে ওঠায় রোববার সে সিদ্ধান্ত থেকে সরে এসে সন্ধ্যা ৬টা থেকেই অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারির ঘোষণা আসে।

এই প্রেক্ষাপটে আগামী তিন দিন অর্থাৎ ৫ থেকে ৭ আগস্ট পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

জনপ্রশাসন সচিব মেজবাহ উদ্দীন চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘কারফিউ জারি করা হয়েছে। এ পরিস্থিতিতেও অফিস আদালত খোলা রাখা যায় না। জানমালের নিরাপত্তায় আরো তিন দিন সাধারন ছুটি ঘোষণা করা হয়েছে।’

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার (৪ আগস্ট) সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঢাকা মহানগরসহ সকল বিভাগীয় সদর, সিটি কর্পোরেশন, পৌরসভা, শিল্পাঞ্চল, জেলা সদর ও উপজেলা সদরে সান্ধ্য আইন বলবৎ করা হলো।

সারাবাংলা/জেআর/এমও

সাধারণ ছুটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর