Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ার

আন্তর্জাতিক ডেস্ক
৭ আগস্ট ২০২৪ ১০:২৫

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান হিসেবে ইয়াহিয়া সিনওয়ারের নাম ঘোষণা করা হয়েছে। তিনি হামাস নেতা ইসমাইল হানিয়ার স্থলাভিষিক্ত হবেন। মঙ্গলবার (৬ আগস্ট) এই তথ্য জানিয়েছে হামাস।

গত ৩১ জুলাই ইরানের তেহরানে হামাসের প্রধান ইসমাইল হানিয়ার বাসভবনে ক্ষেপণাস্ত্র হামলা হলে তিনি নিহত হন। হামলায় তার একজন দেহরক্ষীও প্রাণ হারিয়েছেন। ওই হামলার জন্য ইসরাইলকে দায়ী করে কঠোর জবাব দেওয়ার অঙ্গীকার করেছে ইরান, হিজবুল্লাহ ও হামাস। যদিও হামলার দায় স্বীকার কিংবা অস্বীকার করেনি ইসরাইল।

এদিকে ইসমাইল হানিয়া নিহত হওয়ার পর থেকেই হামাস প্রধানের পদটি খালি ছিল। এতোদিন এই পদে বিভিন্ন জনের নাম শোনা গেলেও এখন ইয়াহিয়া সিনওয়ারকে বেছে নিলেন প্রতিরোধ যোদ্ধারা।

এক বিবৃতিতে হামাস জানিয়েছে, ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস কমান্ডার ইয়াহিয়া সিনওয়ারকে এই আন্দোলনের রাজনৈতিক ব্যুরোর প্রধান হিসাবে নির্বাচন করার ঘোষণা দিয়েছে। তিনি শহিদ কমান্ডার ইসমাইল হানিয়াহের স্থলাভিষিক্ত হলেন।

৬১ বছর বয়সী সিনওয়ারকে ৭ অক্টোবরের হামলার মাস্টারমাইন্ড হিসেবে মনে করে ইসরাইল। তিনি গাজায় ইসরাইলের বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে ময়দানে নেতৃত্বে রয়েছেন। তাকে হত্যার হুমকিও দিয়েছে তেল আবিব।

সারাবাংলা/ইআ

ইয়াহিয়া সিনওয়ার টপ নিউজ হামাস প্রধান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর