Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রের রাজনৈতিক বন্দোবস্তের জন্য এবার লিয়াজোঁ কমিটি ছাত্রদের

ঢাবি করেসপন্ডেন্ট
৮ আগস্ট ২০২৪ ২০:২৭

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলন করে লিয়াজোঁ কমিটি গঠনের ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরকারে স্থান পেয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক। তবে এর বাইরেও রাষ্ট্রের নতুন রাজনৈতিক বন্দোবস্তের জন্য লিয়াজোঁ কমিটি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। অন্তর্বর্তী সরকারকে পরামর্শ দেওয়ার পাশাপাশি সরকার, অংশীজন ও ছাত্র-জনতার সঙ্গে সমন্বয় করবে এই লিয়াজোঁ কমিটি।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, লিয়াজোঁ কমিটির পরামর্শেই অন্তর্বর্তী সরকারে স্থান দেওয়ার জন্য দুই সমন্বয়ককে মনোনীত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে এ কমিটিতে রয়েছেন ছয়জন— সমন্বয়ক মাহফুজ আব্দুল্লাহ (মাহফুজ আলম) এবং সদস্য নাসির উদ্দিন পাটোয়ারী (নাসির আব্দুল্লাহ), আকরাম হুসাইন, ভূঁইয়া আসাদুজ্জামান, মামুন আব্দুল্লাহিল ও আরিফুল ইসলাম আদীব। তারা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আগামীতে এই কমিটির আকার ও কার্যক্রমের পরিধি বাড়ানো হবে।

নাহিদ ইসলাম বলেন, গত ৫ আগস্ট অভ্যুত্থান-পরবর্তী অন্তর্বর্তীকালীন ছাত্র-জনতার সরকারের রূপরেখা ও অন্তর্বর্তীকালীন সরকারের অংশীজন নির্ধারণে মাহফুজ আলমকে সমন্বয়ক করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে লিয়াজোঁ কমিটি গঠন করা হয়। অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা বাছাইয়ের কাজটি লিয়াজোঁ কমিটিই করেছিল। সেই কমিটির আনুষ্ঠানিক ঘোষণার জন্যই এই সংবাদ সম্মেলন।

নতুন রাজনৈতিক বন্দোবস্তের জন্য লিয়াজোঁ কমিটি কাজ করবে উল্লেখ করে নাহিদ বলেন, আশু সরকার গঠন পরবর্তী রাষ্ট্রের নতুন রাজনৈতিক বন্দোবস্তের লক্ষ্যে এ কমিটি কাজ করে যাবে। আজ (বৃহস্পতিবার) ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাতেও লিয়াজোঁ কমিটির দুজন সদস্য উপস্থিত ছিলেন। লিয়াজোঁ কমিটি আমাদের কাছে যে প্রস্তাবনাটি দিয়েছিল, সেটি ড. ইউনূসের সামনে পেশ করেছি। তিনি সম্মত হয়েছেন। সবার সম্মতি নিয়েই তালিকাটি রাষ্ট্রপতির কাছে পৌঁছানোর ব্যবস্থা করেছি।

লিয়াজোঁ কমিটির সমন্বয়ক মাহফুজ আব্দুল্লাহ সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশ রাষ্ট্রের সঙ্গে সম্পর্কিত সব অংশীজনের সঙ্গে আলাপ-আলোচনা ও পরামর্শ করব আমরা। আমরা বিতর্ক ও সংলাপ আয়োজন করব। এগুলোর ভিত্তিতে প্রস্তাবনা হাজির করা লিয়াজোঁ কমিটির কাজ। সরকার, নাগরিক সমাজ ও ছাত্র আন্দোলনের মধ্যে সমন্বয় করা হবে লিয়াজোঁ কমিটির কাজ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আসিফ মাহমুদ, আকরাম হুসাইন, আরিফুল ইসলাম আদীব, নাসির আব্দুল্লাহ।

সারাবাংলা/আরআইআর/টিআর

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন লিয়াজোঁ কমিটি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর