Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপদেষ্টারা কে কোন দফতর পেলেন

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ আগস্ট ২০২৪ ১৩:৪১

ঢাকা: অন্তর্বর্তীকালীন সরকারের সদস্য হিসেবে শপথ নেওয়ার পরদিন বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন প্রধান উপদেষ্টাসহ অন্য উপদেষ্টারা। এর মধ্যে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের অধীনেই রাখা হয়েছে ২৭টি মন্ত্রণালয় ও বিভাগ। বাকিদের মধ্যে ড. সালেহ আহমেদকে দেওয়া হয়েছে দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব। উপদেষ্টা বাকি সবাই একটি করে মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

শুক্রবার (৯ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে প্রধান উপদেষ্টা ও বাকি উপদেষ্টাদের মধ্যে দফতর বণ্টনের তথ্য জানানো হয়েছে। বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে যে ১৩ জন উপদেষ্টা শপথ নিয়েছেন, তাদের সবাইকেই এই তালিকায় রাখা হয়েছে।

এক নজরে দেখে নেওয়া যাক উপদেষ্টাদের কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন—

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদকে দেওয়া হয়েছে অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. আসিফ নজরুল পেয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

মানবাধিকার কর্মী আদিলুর রহমান খান পেয়েছেন শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব।

সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফকে দেওয়া হয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব।

সাবেক পররাষ্ট্র সচিব ও রাষ্ট্রদূত মো. তৌহিদ হোসেন পেয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব।

পরিবেশ আইনজীবী ও অধিকার কর্মী সৈয়দা রেজওয়ানা হাসানকে দেওয়া হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব।

বেসরকারি সংস্থা ব্রতীর প্রধান নির্বাহী কর্মকর্তা শারমীন মুরশিদ পেয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব।

অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা ও সাবেক নির্বাচন কশমিশনার এম সাখাওয়াত হোসেনকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক নায়েবে আমির আ ফ ম খালিদ হাসান ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

মানবাধিকার কর্মী ও উবিনীগের নির্বাহী পরিচালক ফরিদা আখতার পেয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব।

গ্রামীণ ব্যাংকের সাবেক ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক নুরজাহান বেগম স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

উপদেষ্টা পরিষদে স্থান পাওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলামকে দেওয়া হয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব।

উপদেষ্টা পরিষদে স্থান পাওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আরেক সমন্বয়ক আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া দায়িত্ব হিসেবে পেয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে নিয়োগ পেলেও ঢাকার বাইরে থাকায় বৃহস্পতিবার শপথ নিতে পারেননি অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায়, বীর প্রতীক ফারুক-ই-আজম ও সুপ্রদীপ চাকমা। তাদের কোনো দফতরের দায়িত্বও দেওয়া হয়নি।

এদিকে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে যে ২৭টি মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে— মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

প্রধান উপদেষ্টার অধীন অন্য দফতরগুলো হলো— নৌ পরিবহন মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

অন্তর্বর্তী সরকার অন্তর্বর্তীকালীন সরকার ড. মুহাম্মদ ইউনূস দফতর বণ্টন প্রধান উপদেষ্টা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর