Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বরিশাল বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ আগস্ট ২০২৪ ২১:৩১

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) সবধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৮৫তম (বিশেষ) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

রোববার (১১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলামের সই করা এক অফিস আদেশে এ ঘোষণা দেওয়া হয়।

অফিস আদেশে বলা হয়, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের লিখিত দাবির পরিপ্রেক্ষিতে সিন্ডিকেটের ৮৫তম (বিশেষ) সভার সিদ্ধান্তে এ আদেশ কার্যকর করা হয়। শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকল্পে ১১ আগস্ট থেকে সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী কোনো প্রকার রাজনৈতিক সংগঠন, পেশাজীবী সংগঠন বা কোনো প্রকার অঙ্গ/ছায়া সংগঠন, লেজুরবৃত্তিক প্যানেল/পরিষদ/সমিতির সঙ্গে জড়িত থাকতে পারবেন না। অর্থাৎ সকল প্রকার রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের কার্যক্রম নিষিদ্ধ করা হলো।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী মো. তারিক হোসেন বলেন, ‘ক্যাম্পাসে সবধরনের রাজনীতি নিষিদ্ধ করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রধান দুটি কাজ হচ্ছে- গবেষণা করা এবং শিক্ষার্থীদের সুন্দরভাবে পাঠদান করানো। কিন্তু দলীয় লেজুড় ভিত্তিক রাজনীতির কারণে দু’টির কোনোটিই ভালোভাবে হয় না।’

তিনি আরও বলেন, ‘শিক্ষকরা রাজনৈতিক নেতাদের তেল দিতে ব্যস্ত থাকে। ফলে শিক্ষার্থীরা নানাভাবে হয়রানির শিকার হয়। আমরা চাই বিশ্ববিদ্যালয় হোক উন্মুক্ত জ্ঞান চর্চার জায়গা, যেখান থেকে বিশ্বমানের গবেষকরা বের হবে। ছাত্র-সংসদের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের অধিকার ফিরে পাবে।

সারাবাংলা/পিটিএম

নিষিদ্ধ ঘোষণা বরিশাল বিশ্ববিদ্যালয় রাজনীতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর