Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসার ব্যয় বহন করবে উপদেষ্টা পরিষদ

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ আগস্ট ২০২৪ ১৩:১৬

ফাইল ছবি

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত সকলের চিকিৎসার সম্পূর্ণ ব্যয় বহনকরাসহ আট সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ। রোববার (১১ আগস্ট) এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রে জানা গেছে।

সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে-

১. অতি দ্রুত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত সকলের তালিকা প্রস্তুত করে তাদের চিকিৎসার সম্পূর্ণ ব্যয় সরকারের পক্ষ থেকে বহন করা হবে। সেই লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় সকল হাসপাতালকে প্রয়োজনীয় নির্দেশ প্রদান করবে। সেইসঙ্গে সকল নিহত পরিবারকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।

২.পররাষ্ট্র মন্ত্রণালয় অনতিবিলম্বে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আটক ৫৭ বাংলাদেশির মুক্তির বিষয়ে আলোচনা করবে। তাদের মুক্তির বিষয়ে প্রয়োজনে প্রধান উপদেষ্টাও পদক্ষেপ নিবেন।

৩. চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্তদের তালিকা প্রস্তুত করা হচ্ছে। অনতিবিলম্বে অতি বিতর্কিত চুক্তিগুলি বাতিল করা হবে এবং পর্যায়ক্রমে সকল চুক্তি বাতিল করা হবে।

৪. বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যানের পদত্যাগপত্র গৃহীত হয়েছে। বাংলাদেশ ব্যাংকে দ্রুতই গভর্নর নিয়োগ দেওয়া হবে।

৫. ডেপুটি গভর্নরের শূন্য পদে নিয়োগ দেওয়ার লক্ষ্যে সর্বজনাব মুসলিম চৌধুরী, আহসান এইচ মনসুর এবং নজরুল ইসলামের সমন্বয়ে ৩ সদস্য বিশিষ্ট সার্চ কমিটি গঠন করা হয়েছে।

৬. অত্যাবশ্যকীয় পণ্যের সরবরাহ নিশ্চিত করা হচ্ছে।

৭. দেশের কোনো কোনো স্থানে ধর্মীয় সংখ্যালঘুদের উপর সংগঠিত সহিংসতার বিষয়ে এবং এরূপ ঘটনা প্রতিহত করতে প্রধান উপদেষ্টা জরুরি ভিত্তিতে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের নেতৃবৃন্দ এবং তাদের প্রতিনিধিত্বকারী সংস্থাগুলোর সাথে আলোচনা করবেন।

৮. আগামী শনিবার ১৭ আগস্ট থেকে মেট্রো রেল পুনরায় চালু করা হবে। তবে মেরামত কাজ শেষ না হওয়া পর্যন্ত কাজীপাড়া এবং মিরপুরে ট্রেন থামবে না বলে জানা গেছে।

সারাবাংলা/জেআর/ইআ

আহত উপদেষ্টা পরিষদ ছাত্র আন্দোলন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর