Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ মাসে গাজায় নিহতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক
১৬ আগস্ট ২০২৪ ০৯:২০

ঢাকা: ২০২৩ সালের অক্টোবরে গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলি সেনাবাহিনীর যুদ্ধ বাঁধার পর থেকে এ পর্যন্ত গত ১০ মাসে গাজায় মোট নিহত হয়েছেন ৪০ হাজারেরও বেশি ফিলিস্তিনি। সেই সঙ্গে মোট আহতের সংখ্যা ছাড়িয়েছে ৯২ হাজার।

যুদ্ধে অবশ্য ইসরায়েলি বাহিনীর সেনা সদস্যরাও নিহত হয়েছেন। গত দশ মাসের যুদ্ধে গাজায় নিহত হয়েছেন ৩ শতাধিক সেনা কর্মকর্তা ও সদস্য। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এসব তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের দৈনিক ওয়াশিংটন পোস্ট।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, গাজায় এ পর্যন্ত নিহত হয়েছেন ৪০ হাজার ৫ জন এবং আহত হয়েছেন মোট ৯২ হাজার ৪০১ ফিলিস্তিনি। এই নিহত এবং আহতদের মধ্যে সামরিক-বেসামরিক ফিলিস্তিনিদের অনুপাত কত— তা আলাদা করা হয়নি; তবে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গাজার হতাহতদের অধিকাংশই নারী এবং শিশু।

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছেন, যুদ্ধে এ পর্যন্ত নিহত হয়েছে হামাসের ১৭ হাজার যোদ্ধা।

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস এবং তাদের মিত্রগোষ্ঠী প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের ১ হাজার যোদ্ধা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালায়। এতে মোট নিহত হন ১ হাজার ২০০ জন। সেই সঙ্গে ২৪০ জনকে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে যায় যোদ্ধারা।

আকস্মিক এই হামলার পর ওইদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী, যা এখনও চলছে।

সারাবাংলা/একে

গাঁজা টপ নিউজ ফিলিস্তিন হত্যাকাণ্ড হামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর