Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রং তুলিতে রঙিন চবি ক্যাম্পাস

মোস্তাফিজুর রহমান রাফি, চবি করেসপন্ডেন্ট
১৬ আগস্ট ২০২৪ ১৫:৪০

চট্টগ্রাম ব্যুরো: বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন সফল হওয়ার পর ক্যাম্পাস সংস্কারের কাজ করছেন শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় ক্যাম্পাসের আঙ্গিনা রংতুলিতে রাঙিয়ে তুলেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।এঁকেছেন আল্পনা, দেয়াল লিখনসহ নানা প্রতিবাদী বাক্য।

বুধবার (৯ আগস্ট) থেকে বুধবার (১৪ আগস্ট) পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিরোপয়েন্ট থেকে শুরু করে শহীদ মিনার পর্যন্ত পুরো কাঁটা পাহাড়ের রাস্তায় আল্পনা এঁকেছেন শিক্ষার্থীরা।

আল্পনায় বিভিন্ন ফুল, লতাপাতা, কারুকার্যসহ, ‘স্বাধীন বিচার বিভাগ চাই’, ‘দখলদারিত্ব চলবে না, নীরবতা ফ্যাসিস্টদের ভাষা’, ‘সুবোধ ফিরে আয় দেশ স্বাধীন, গাহি সাম্যের গান’, ‘ঐ দেখো জালিম পালিয়েছে খিড়কি দিয়ে’ ইত্যাদি লেখা দেখা গেছে।

রাজনৈতিক এবং প্রশাসনিক চাপের কারণে আগে ক্যাম্পাসে স্বাধীনভাবে এমন গ্রাফিতি, দেয়াল লিখন, আল্পনা অংকন করা সম্ভব হয়নি। এখন স্বাধীনভাবে সবাই মিলে ক্যাম্পাসকে নতুন রূপে সাজাতে কাজ করতে পারছেন বলে জানিয়েছেন এই আয়োজনের এক শিল্পী।

বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তানজিনা ইয়াসমিন প্রমি সারাবাংলাকে বলেন, ‘ক্যাম্পাসকে নতুন করে সাজাতে এবং রাজনৈতিক চিহ্নগুলো মুছে দিতে এসব আল্পনা এঁকেছি। ৫ আগষ্টের আগে কিছু দেয়ালে প্রতিবাদী বাক্য লিখলে প্রশাসনের লোক দিয়ে মুছে ফেলা হয়। কিন্তু এখন আমাদেরকে সবাই সাপোর্ট করছে। এমনকি একজন টিচার আমাদেরকে পেয়ারাও খাইয়েছে।’

গ্রাফিতির মধ্য দিয়ে প্রতিবাদ প্রকাশ পায়। ন্যায়ের কথা, সাধারণ মানুষের দাবির কথা উঠে আসে। এমনটাই বলেছেন আরেক শিল্পী বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী পার্থ দিবস চৌধুরী।

তিনি সারাবাংলাকে বলেন, ‘গ্রাফিতি সবসময় প্রতিবাদের ভাষা হয়ে আসছে পুরো বিশ্ব জুড়ে এর মাধ্যমে যে সোশ্যাল মেসেজটা দেয়া যায়, মানুষের নজর আনা যায় কোনো বিষয় সেটা সবসময়ই প্রমাণিত। এজন্যে গ্রাফিতি বা আর্টের মাধ্যমেই নিজের আওয়াজ তুলার চেষ্টা করেছি। পাহাড় থেকে সমতলে যাতে ন্যায়টাই প্রতিষ্ঠা হয় সেটাই বলতে চেয়েছি। আর মানুষ যাতে অন্যায়ের বিরুদ্ধে কথা বলতে ভয় না পায়, মানুষের আওয়াজ যে অন্যায়ের চেয়েও বেশি জোরালো সেটাই বুঝাতে চেয়েছি।’

সারাবাংলা/এমআর/এনইউ

ক্যাম্পাস চবি রঙিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর