Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নওগাঁয় আমবাগানে সাথী ফসল মাসকলাইয়ের চাষ বেড়েছে

আব্দুর রউফ পাভেল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৯ আগস্ট ২০২৪ ০৮:৫৫

নওগাঁ: নওগাঁয় মাসকলাইয়ের চাষ ক্রমেই বেড়ে চলছে। জেলার আম বাগানে সাথী ফসল হিসেবে মাসকলাইয়ের চাষ বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

চলতি বছর জেলায় মোট ১ হাজার ৭৪৫ হেক্টর জমিতে মাসকলাইয়ের চাষ হয়েছে। উপজেলাভিত্তিক মাসকলাইয়ের চাষের জমির পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৭০ হেক্টর, রানীনগর উপজেলায় ১০ হেক্টর, আত্রাই উপজেলায় ৫ হেক্টর, বদলগাছি উপজেলায় ৩০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ২০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ২৪৫ হেক্টর, ধামইরহাট উপজেলায় ৩০ হেক্টর, সাপাহার উপজেলায় ৫৮৫ হেক্টর, পোরশা উপজেলায় ৫৮৫ রেহক্টর, মান্দা উপজেলায় ১০৫ হেক্টর এবং নিয়মতপুর উপজেলায় ৬০ হেক্টর।

কৃষি বিভাগের প্রত্যাশা অনুযায়ী, চাষ করা জমি থেকে প্রতি হেক্টরে ১ দশমিক ২৬ মেট্রিকটন হারে জেলায় মোট মাসকলাই উৎপাদনের পরিমাণ হবে ২ হাজার ১৯৯ মেট্রিক টন।

কৃষি সম্প্রসারণ অধিদতরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ বলেন, ‘মাসকলাই ছায়াঘেরা জমির ফসল। এটা চাষ করতে কোন সেচ কিংবা রাসায়নিক সারের প্রয়োজন হয় না। কেবল বীজ ছিটিয়ে দিলেই হয়ে যায়। আমবাগানের ছায়াঘেরা জমিতে মালচিং হিসেবে ফসল চাষ হয় বলে মাটির আর্দ্রতা ধরে রাখতে সহযোগিতা করে। মাসকলাই পুষ্টিগুন সম্পন্ন এবং উদ্ভিদ প্রোটিনের উত্তম সোর্স।’ এইটা গরীবের মাংস বলে উল্লেখ করেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক।

এদিকে জেলায় ১ হাজার ৫০০ প্রন্তিক মাসকলাই চাষিদের প্রণোদনা হিসেবে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এসব প্রান্তিক চাষিদের প্রত্যেককে এক বিঘা জমির বিপরীতে প্রণোদনা হিসেবে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি সার, ৫ কেজি করে এমওপি সার এবং পরিবহন বাবদ নগদ ৫০ টাকা করে দেওয়া হয়েছে।

প্রত্যেক কৃষককে প্রণোদনা দেওয়া ৫ কেজি বীজের মূল্য ৭৪৫ টাকা, ১০ কেজি ডিএপি সারের মূল্য ১৯০ টাকা, ৫ কেজি এমওপি’র মূল্য ৯০ টাকা এবং পরিবহন বাবদ ৫০ টাকা হিসেবে মোট ১০৭৫ টাকা। এই হারে ১ হাজার ৫০০ কৃষককে সরকারি প্রণোদনার মোট আর্থিক পরিমাণ ১৬ লাখ ১২ হাজার ৫০০ টাকা।

সারাবাংলা/এমও

আমবাগান মাসকলাই মাসকলাইয়ের চাষ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর