Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাকরি রাজস্বকরণের দাবি সিএইচসিপি কর্মীদের

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ আগস্ট ২০২৪ ১৪:৪৯

ঢাকা: চাকরি রাজস্বকরণ, বেতন বৈষম্য দূরীকরণ ও গ্রেড পরিবর্তনের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে দেশের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার’রা (সিএইচসিপি)।

সোমবার (১৯ আগস্ট) রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ সিএইচসিপি এসোসিয়েশনের ব্যানারে এই অবস্থানে অংশ নেন হাজারো সিএচসিপি কর্মীরা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রান্তিক পর্যায়ের স্বাস্থ্য সেবা প্রদানকারী এই কর্মীদের স্লোগানে উত্তাল হয়ে উঠে শাহবাগ।

সমাবেশে বক্তব্যে বাংলাদেশ সিএইচসিপি এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি জাহিদুল ইসলাম বলেন, দেশের ১৪ হাজার সিএইচসিপির প্রাণের দাবি রাজস্বকরণ। আমাদের রাজস্বে নিতে হবে। দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। ১৩ বছর ধরে আমরা একই বেতনে চাকরি করছি। এই অমানবিক বেতন বৈষম্য আর কোনো কর্মীদের ক্ষেত্রে হয়নি। এখনই এই বৈষম্য দূর করতে হবে।

নেত্রকোণা থেকে স্বামীকে সঙ্গে নিয়ে আসা সিএইচসিপি কর্মী মনিরা আফরোজ বলেন, যখন শুরু করেছিলাম সেই বেতনই এখনও চলমান। ১৩ বছর ধরে একই বেতন। আমাদের চলতে ফিরতে কষ্ট হচ্ছে। সব কিছুর দাম বেড়েছ। কোনো ইনক্রিমেন্ট নেই। আমরা পদে পদে বৈষম্যের শিকার।

ময়মনসিংহের ভালুকা থেকে আসা আনিসুজ্জামান বলেন, আমাদের চাকরি রাজস্বকরণ করতে হবে। এর কোনো বিকল্প নেই।

তিনি বলেন, পরিবার আছে। ছেলে-মেয়ে আছে। সেই ১৬ হাজার টাকা বেতনে চাকরিতে প্রবেশ করেছি। এখনও সেই বেতনই রয়েছে। এটি হতে পারে না।

প্রসঙ্গত, কমিউনিটি ক্লিনিক সহায়তা ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারম্যান দুর্নীতিবাজ সৈয়দ মোদাচ্ছের আলীর শাস্তি ও কমিউনিটি বেইজড হেলথ কেয়ার এর ট্রেনিং অফিসার দুর্নীতিবাজ শামীম রেজাকে চাকরি থেকে অপসারণ, সিএইচপিদের ১৩ বছরের বেতন বৈষম্য দূরীকরণ, ১৪ তম গ্রেড হতে ১২ তম গ্রেডে উন্নীতকরণ ও কমিউনিটি ক্লিনিকের সকল সিএইচসিপির চাকরি রাজস্ব করণের দাবিতে শান্তিপূর্ণ এই অবস্থান কর্মসূচি পালন করেছে সিএইচসিপি এসোসিয়েশন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজারো সিএইচসিপি কর্মীরা এতে অংশ নেন।

সারাদেশে প্রায় ১৪ হাজার সিএইচসিপি কর্মী রয়েছেন। দীর্ঘদিন ধরেই তারা বেতন বৈষম্যের শিকার হয়ে আসছেন বলে দাবি তাদের।

সারাবাংলা/ইএইচটি/ইআ

অবস্থান কর্মসূচি সিএইচসিপি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর