Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাঙ্কিপক্সের ঝুঁকি রোধে মোংলা বন্দরে সতর্কতা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৯ আগস্ট ২০২৪ ২২:১৫

বাগেরহাট: ভাইরাসজনিত রোগ ‘মাঙ্কিপক্স’ এর ঝুঁকি এড়াতে মোংলা বন্দরে বিশেষ সতর্ক ব্যবস্থা নেওয়া হয়েছে। সোমবার (১৯ আগস্ট) থেকে এ ব্যবস্থা গ্রহণ করা হয়। এরই মধ্যে দেশের বিমান বন্দরগুলোতে যে সতর্ক ব্যবস্থা নেওয়া হয়েছে, বন্দরের জন্য সে ধরনের ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে কর্তৃপক্ষ। গঠন করা হয়েছে ছয় সদস্যের একটি মেডিকেল টিম।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল শাহীন শাহিন রহমান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, “মাঙ্কিপক্স ভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কায় প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে বন্দরে বিশেষ সতর্কতা নেওয়া হয়েছে। বন্দরে আসা বিদেশি জাহাজের নাবিকদের জাহাজ থেকে নামার জন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। একইসঙ্গে নৌ পরিবহন মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ‘পোর্ট হেলথ’ কে চিঠি দেওয়া হয়েছে।”

চিঠিতে উল্লেখ করা হয়, মোংলা বন্দরে আসা জাহাজের নাবিকদের মাধ্যমে দেশের অভ্যন্তরে এ রোগ প্রবেশ করতে না পারে সে জন্য ব্যবস্থা গ্রহণের। একইসঙ্গে বন্দরে জরুরি আইসোলিউসিনের ব্যবস্থা নিতে বলা হয়েছে চিঠিতে।

মেডিক্যাল টিমের প্রধান পোর্ট হেলথের উপ-পরিচালক ডা. শেখ মোহাম্মদ মোশাররফ হোসেন বলেন, ‘বন্দর থেকে নির্দেশনা পাওয়ার পরই তারা কাজ শুরু করে দিয়েছেন। বন্দরে আসা বিদেশি নাবিকদের মাধ্যমে এই রোগ ছড়িয়ে যেতে না পারে সে জন্য তারা যাবতীয় কাজ করছেন।’

এই রোগ করোনার চেয়েও ভয়াবহ উল্লেখ করে তিনি বলেন, ‘সবাইকে অধিক সতর্ক থাকতে হবে। একইসঙ্গে দেশের ১৯টি স্থল বন্দরে অধিক সতর্কতা জোরদার করতে হবে।’

সারাবাংলা/একে

বেনাপোল মাঙ্কিপক্স মোংলা বন্দর সতর্কতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর