Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসলামী ব্যাংকের অতিরিক্ত এমডিসহ ৮ কর্মকর্তা বরখাস্ত

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ আগস্ট ২০২৪ ২৩:০২

ঢাকা: এস আলম গ্রুপকে বিধি বহির্ভূতভাবে ঋণ দিতে সহযোগী হিসেবে চিহ্নিত ইসলামী ব্যাংকের এক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালকসহ (অতিরিক্ত এমডি) আট কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন পাঁচজন উপব্যবস্থাপনা পরিচালকও (ডিএমডি)। এস আলম গ্রুপের সহযোগী হিসেবে চিহ্নিত হওয়ায় ব্যাংকটির বর্তমান কর্মকর্তাদের চাপের মুখে তাদের বরখাস্ত করা হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) ব্যাংক থেকে বরখাস্তের চিঠি দেওয়া হয় আট কর্মকর্তাকে। কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বরখাস্ত এসব কর্মকর্তার মধ্যে এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলমের একান্ত সচিব আকিজ উদ্দিন ও ইসলামী ব্যাংকের ঋণের দায়িত্বে থাকা মিফতাহ উদ্দিনও রয়েছেন। তারা দুজনই ব্যাংকটির ডিএমডি এবং ব্যাংকটির ঋণ বিতরণ ও মানবসম্পদের দায়িত্বে ছিলেন।

বরখাস্ত অন্য কর্মকর্তারা হলেন— অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জে কিউ এম হাবীবুল্লাহ, ডিএমডি মোহাম্মদ সাব্বির, ডিএমডি মো. রেজাউল করিম, ডিএমডি ড. মো. আব্দুল্লাহ আল মামুন, ক্যামেলকো তাহের আহমেদ চৌধুরী ও আইবিটিআরএ প্রিন্সিপাল মো. নজরুল ইসলাম।

এদিকে এস আলমের নিয়ন্ত্রণে থাকা ছয় ব্যাংকের ঋণ বিতরণ কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক। এ সময়ে আগের ঋণ নবায়নও করতে পারবে না ব্যাংকটি। ঋণ বিতরণে সঙ্গে আমদানি এলসি খুলতেও বিধিনিষেধ আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে থাকা ব্যাংকগুলোর মধ্যে রয়েছে— ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোস্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংক।

গত ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগের পর থেকে ইসলামী ব্যাংককে এস আলম ও পটিয়ামুক্ত করার আন্দোলন চালিয়ে যাচ্ছেন ব্যাংকটির বর্তমান কর্মকর্তারা। তারা ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া ও ঋণ বিতরণে অনিয়মে জড়িত কর্মকর্তাদের বিচার দাবি করছেন।

সারাবাংলা/জিএস/টিআর

ইসলামী ব্যাংক এস আলম কর্মকর্তা বরখাস্ টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর