Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমবিবিএস বা বিডিএস ছাড়া ডা. পদবি ব্যবহার করা যাবে না

সিনিয়র করেসপন্ডেন্ট
২০ আগস্ট ২০২৪ ২২:০৮

ঢাকা: বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) জানিয়েছে, ন্যূনতম এমবিবিএস ও বিডিএস ডিগ্রি ছাড়া কেউ ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না। আইন অনুযায়ী তিন বছর সময়কালীন মেডিকেল চিকিৎসা ও প্রশিক্ষণপ্রাপ্ত মেডিকেল ডিপ্লোমাধারী মেডিকেল সহকারীরা বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সনদ পাবেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (২০ আগস্ট) বিএমডিসি’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. মো. লিয়াকত হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে এ আদেশ জারি করা হয়েছে।

‘বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন-২০১০’ এর ধারা ১৫, ২৮, ২৯ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে— বিএমডিসি’র কোনো কর্মকর্তা এই আইন পরিবর্তন বা পরিমার্জন করার ক্ষমতা রাখে না। শুধু জাতীয় সংসদ এই আইন পরিবর্তন বা পরিমার্জন করার ক্ষমতা রাখে।

উল্লিখিত আইনের ধারা ৩টি হচ্ছে—

ধারা-১৫. নিবন্ধনযোগ্য মেডিক্যাল চিকিৎসা ডিপ্লোমা: (১) বাংলাদেশে অবস্থিত বা বাংলাদেশের বাইরে অবস্থিত কোনো মেডিক্যাল প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত তিন বছরের কম নয় এমন সময়ব্যাপী, মেডিক্যাল চিকিৎসা-প্রশিক্ষণ সমাপ্তির পর ওই মেডিক্যাল চিকিৎসা ডিপ্লোমাধারী মেডিক্যাল সহকারীরা এই আইনের অধীন কাউন্সিল কর্তৃক নিবন্ধিত হওয়ার যোগ্য হবেন।

ধারা-২৮. প্রতারণামূলক প্রতিনিধিত্ব বা নিবন্ধনের দণ্ড: (১) যদি কোনো ব্যক্তি প্রতারণার আশ্রয় নিয়ে ইচ্ছাকৃতভাবে নিজেকে একজন স্বীকৃত মেডিক্যাল চিকিৎসক বা স্বীকৃত ডেন্টাল চিকিৎসক হিসেবে এই আইনের অধীনে নিবন্ধন, অথবা নিবন্ধন করার উদ্যোগ গ্রহণ, অথবা মিথ্যা বা প্রতারণামূলক প্রতিনিধিত্ব প্রকাশ করার চেষ্টা করেন, অথবা মৌখিক বা লিখিতভাবে উক্তরূপ ঘোষণা করেন, তাহলে ওই ব্যক্তির অনুরূপ কার্য হবে একটি অপরাধ, এবং সেজন্য তিনি ৩ বছর কারাদণ্ড অথবা ১ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

ধারা-২৯. ভুয়া পদবি, ইত্যাদি ব্যবহার নিষিদ্ধ: (১) এই আইনের অধীন নিবন্ধনকৃত কোনও মেডিক্যাল চিকিৎসক বা ডেন্টাল চিকিৎসক এমন কোনও নাম, পদবি, বিবরণ বা প্রতীক এমনভাবে ব্যবহার বা প্রকাশ করবেন না, যার ফলে তার কোনও অতিরিক্ত পেশাগত যোগ্যতা আছে মর্মে কেউ মনে করতে পারে, যদি না তা কোনও স্বীকৃত মেডিক্যাল চিকিৎসা-শিক্ষা যোগ্যতা বা স্বীকৃত ডেন্টাল চিকিৎসা-শিক্ষা যোগ্যতা হয়ে থাকে। ন্যূনতম এমবিবিএস অথবা বিডিএস ডিগ্রি-প্রাপ্তরা ছাড়া অন্য কেউ তাদের নামের আগে ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না ।

এদিকে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ শাহাদাত হোসেনের সই করা এক সরকারি নির্দেশনায় জানানো হয়েছে, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ অনুযায়ী এমবিবিএস এবং বিডিএস পাসকৃত চিকিৎসক ছাড়া কেউ ডা. পদবি ব্যবহার করতে পারবেন না।

নির্দেশনায় আরও জানানো হয়, বিএমডিসির কোনো কর্মকর্তা এই আইনের পরিবর্তন বা পরিমার্জন করার ক্ষমতা রাখে না। শুধুমাত্র মহান জাতীয় সংসদ এই আইন পরিবর্তন বা পরিমার্জন করার ক্ষমতা রাখে। এমতাবস্থায় ডা. পদবি ব্যবহার সংক্রান্ত গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা যাচ্ছে।

সারাবাংলা/এসবি/পিটিএম

এমবিবিএস টপ নিউজ ডাক্তার পদবি বিডিএস


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর