Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাস্থ্যনীতি প্রণয়ন, অপচিকিৎসা বন্ধসহ ৯ দফা দাবি চিকিৎসকদের

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ আগস্ট ২০২৪ ২১:৪০

ঢাকা: দেশে অবিলম্বে স্বাস্থ্য সুরক্ষা আইন/নীতিমালা প্রণয়নের পাশাপাশি বাংলাদেশ মেডিক্যাল এবং ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) সংস্কার করে অপচিকিৎসা বন্ধসহ ৯ দফা দাবি জানিয়েছে দেশের চিকিৎসক সমাজ।

বুধবার (২১ আগস্ট) দুপুরে রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারে ‘লংমার্চ টু বিএমডিসি’ শীর্ষক কর্মসূচিতে অংশ নিয়ে চিকিৎসকরা এসব দাবি তুলে ধরেন। সাধারণ চিকিৎসক ও চিকিৎসা শিক্ষার্থী সমাজের ব্যানারে এই কর্মসূচির আয়োজন করা হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃক মেডিকেল অ্যাসিস্ট্যান্টদের ডিপ্লোমা মেডিকেল প্র্যাক্টিশনার হিসেবে বিবেচনা করার প্রতিবাদে চিকিৎসকদের লংমার্চ টু বিএমডিসি শুরু হয়েছে।

এদিন পূর্বঘোষিত কর্মসূচি ‘মার্চ টু বিএমডিসি’ পালনে সংস্থাটির সামনে অবস্থান নেওয়ার কথা থাকলেও কেন্দ্রীয় শহিদ মিনারে অবস্থান নেন তারা। চিকিৎসকরা জানান, বিএমডিসিতে ডিপ্লোমাধারীরা কর্মসূচি পালন করায় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে তারা শহিদ মিনারে সমবেত হন।

সমাবেশে সাম্প্রতিক সময়ে বিএমডিসি কর্তৃক ম্যাটস, ডিএমএফ ও টুএমপি পাস করা এবং মেডিকেল অ্যাসিস্ট্যান্টদের ডিপ্লোমা মেডিকেল প্র্যাক্টিশনার হিসেবে বিবেচনা করায় তীব্র নিন্দা জানানো হয়। এ ছাড়া নিজেদের অস্তিত্ব ও অধিকার আদায়ের লড়াইয়ে সবার সহযোগিতা কামনা করেন চিকিৎসকরা।

তাদের দাবি, বিএমডিসি থেকে ম্যাটস, ডিএমএফ ও টুএমপি পাস করা এবং মেডিকেল অ্যাসিস্ট্যান্টদের ডিপ্লোমা মেডিকেল প্র্যাক্টিশনার হিসেবে স্বীকৃতি দিয়েছে সরকার। যে কারণে এটি তাদের অস্তিত্ব ও অধিকার আদায়ের লড়াইয়ে পরিণত হয়েছে। এখান থেকে তাদের ফিরে যাওয়ার কোনো উপায় নেই। তারা বলেন, চিকিৎসক ছাড়া অন্য স্বাস্থ্যকর্মীদের সাদা অ্যাপ্রোন পরা ও নামের আগে ডাক্তার পদবি লেখার কোনো অধিকার নেই।

সমাবেশে চিকিৎসকরা বলেন, চিকিৎসক শুধু পরিচয় দেওয়ার বিষয় না, এটা যোগ্যতার বিষয়। যাদের এ যোগ্যতা নেই তারা চিকিৎসক হিসেবে পরিচয় দিতেই পারে না। টেকনোলজিস্টরা সহায়ক। তারা কোনোক্রমেই চিকিৎসক না।

চিকিৎসকরা আরও বলেন, অনেক মেডিকেল কলেজ চিকিৎসকদের বেতন ভাতা দিচ্ছে না। এসব মেডিকেলকে বিচারের মুখোমুখি করতে হবে। প্রয়োজনে তাদের বন্ধ করে দিতে হবে।

সমাবেশে বিএমডিসি অ্যাক্ট পরিবর্তনের পাশাপাশি ডিপ্লোমাদের জন্য আলাদা কাউন্সিল গঠনের দাবি জানানো হয়। সে পর্যন্ত বিএমডিসিকে নিস্ক্রিয় রাখারও আহ্বান জানানো হয়।

চিকিৎসকদের নয় দফা

১. এমবিবিএস ও বিডিএস ছাড়া ডাক্তার পদবি ব্যবহার করা যাবে না।
২. স্বাস্থ্যসেবা উন্নত করার লক্ষ্যে ডাক্তার ব্যতীত স্বাস্থ্যসেবা বন্ধ করতে হবে।
৩. ইউনিয়ন পর্যায়ে ডাক্তার দ্বারা স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে।
৪. প্রেসক্রিপশন ছাড়া কোনো ফার্মেসি ওষুধ বিক্রি করতে পারবে না।
৫. বেসরকারি চিকিৎসকদের বেতন কাঠামো নিশ্চিত করতে হবে (মেডিকেল অফিসার, সিনিয়র মেডিকেল অফিসার, সহকারী রেজিস্ট্রার, রেজিস্ট্রার)।
৬. অভিজ্ঞতার আলোকে পদোন্নতি নিশ্চিত করতে হবে।
৭. বিএমডিসি ব্যতীত ভুল চিকিৎসা কেউ বলার অধিকার কারোর নেই।
৮. বেসরকারি হাসপাতালে ডাক্তার দ্বারা চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে।
৯. স্বাস্থ্য সুরক্ষা আইন/নীতিমালা প্রণয়ন করতে হবে।

সারাবাংলা/এসবি/পিটিএম

৯ দফা দাবি অপচিকিৎসা বন্ধ চিকিৎসক টপ নিউজ স্বাস্থ্যনীতি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর