Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাতিল হচ্ছে শেখ হাসিনাসহ মন্ত্রী-এমপিদের কূটনৈতিক পাসপোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ আগস্ট ২০২৪ ২২:৫১

ঢাকা: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে অর্ন্তবর্তীকালীন সরকার। সেইসঙ্গে হাসিনা সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যদের কূটনৈতিক পাসপোর্টও বাতিল করতে যাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগ থেকে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরকে এ বিষয়ে মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, এরই মধ্যে কূটনৈতিক পাসপোর্ট বাতিলের কাজ শুরু হয়েছে। পাসপোর্টের ডিজিকে মৌখিকভাবে বলা হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের এমপি-মন্ত্রীরা সাবেক হয়ে যাওয়ায় তাদের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সংসদ বিলুপ্ত হওয়ায় প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, এমপি ও প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের কূটনৈতিক পাসপোর্ট বাতিল হবে। এ ছাড়া চুক্তিভিত্তিক যারা ছিলেন সচিব পদমর্যাদার এবং এমন মর্যাদায় যেখানে ডিপ্লোম্যাটিক পাসপোর্টের প্রাপ্যতা আছে, তাদের পাসপোর্টও বাতিল হয়েছে। পাশাপাশি অনেক সচিবকে বাধ্যতামূলক অবসরে দেওয়া হয়েছে। তাদের কূটনৈতিক পাসপোর্টও বাতিল করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, যেসব কূটনৈতিক পাসপোর্ট পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ইস্যু করা হয়েছে সেগুলো ওই মন্ত্রণালয়-ই বাতিলের উদ্যোগ নিয়েছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

কূটনৈতিক পাসপোর্ট টপ নিউজ বাতিল সরকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর