Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আ.লীগকে নিষিদ্ধ চেয়ে রিটের শুনানি আজ, আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২৪ ০৯:৩৫

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনের সময় ছাত্র-জনতাকে নির্বিচারে হত্যায় জড়িত থাকার দায়ে আওয়ামী লীগকে নিষিদ্ধ চেয়ে করা রিট আবেদনের শুনানি আজ বৃহস্পতিবার (২২ আগস্ট)। ওই রিটে আওয়ামী লীগের নিবন্ধনও বাতিল চাওয়া হয়েছিল।

এদিকে এই শুনানি ঘিরে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলো নাশকতামূলক কর্মকাণ্ড চালাতে পারে বলে আশঙ্কা করছে আইনশৃঙ্খলা বাহিনী। এ পরিস্থিতিতে পুলিশ বাহিনীতে সতর্ক থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।

আওয়ামী লীগকে নিষিদ্ধ ও দলটির নিবন্ধন বাতিল চেয়ে হাইকোর্টে রিটটি করা হয় গত সোমবার (১৯ আগস্ট)। মানবাধিকার সংগঠন সারডা সোসাইটির পক্ষে রিটটি করেন নির্বাহী পরিচালক আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া।

পরদিন মঙ্গলবার (২০ আগস্ট) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মো. মাহবুবুল উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ রিটটির শুনানি নেন। রিট আবেদনটির পরবর্তী শুনানির জন্য আজ বৃহস্পতিবার দিন নির্ধারণ করেন হাইকোর্ট।

হাইকোর্টে এই রিটের শুনানি নিয়ে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলোর নাশকতায় জড়িয়ে পড়ার আশঙ্কা করছে আইনশৃঙ্খলা বাহিনী। তাদের আশঙ্কা, এই শুনানি ঘিরে পুলিশ সদস্যদের ওপর হামলা, ককটেল বিস্ফোরণ, গুরুত্বপূর্ণ স্থাপনা ও যানবাহন ভাঙচুর, স্থাপনা ও যানবাহনে আগুন দেওয়াসহ প্রধান প্রধান সড়কে ব্যারিকেড দিয়ে সহিংস কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার ঘটনা ঘটতে পারে।

বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা (এসবি) থেকে এ বিষয়ে পুলিশের বিভিন্ন ইউনিটকে সতর্ক থাকতে বলা হয়েছে। এক চিঠিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীসহ দেশের অন্যান্য মহানগর, জেলা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট ও কৌশলগত স্থান এবং আওয়ামী লীগ অধ্যুষিত এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া, প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন ও নজরদারির প্রয়োজন রয়েছে।

কোনো অনভিপ্রেত ঘটনা ঘটার আশঙ্কা থাকলে তা ঢাকায় ডিএমপি কমিশনার ও ঢাকা সিটি বিশেষ শাখা পুলিশের ডিআইজিতে জানাতে বলা হয়েছে চিঠিতে। এ ছাড়া সব পুলিশ সুপার এবং মহানগরীগুলোতে উপকমিশনার ও বিশেষ পুলিশ সুপারদেরও বিষয়গুলো জানাতে বলা হয়েছে।

এর আগে মঙ্গলবার রিটকারী আইনজীবী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নিজেই হাইকোর্টে রিটের পক্ষে শুনানি করেন। তিনি বলেন, রিটের বিষয়গুলোতে রুল ও আদেশ চাওয়া হয়েছে। এই রিটে যেসব প্রতিষ্ঠান শেখ হাসিনার নামে রয়েছে, সেগুলোর নাম পরিবর্তন চাওয়া হয়েছে। রিটে দেশ সংস্কারের লক্ষ্যে বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ সর্বনিম্ন তিন বছর চাওয়া হয়েছে।

এ ছাড়া বিদেশে পাচার করা ১১ লাখ কোটি টাকা ফেরত আনতে বলা হয়েছে রিটে। আওয়ামী লীগ সরকারের আমলে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া কর্মকর্তাদের বদলিও রিটে চাওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের জন বিভাগের সচিব, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, আইন সচিব, নির্বাচন কমিশন সচিব, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বিএফআইইউর প্রধান এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও সহসমন্বয়কদের রিটে বিবাদী করা হয়েছে।

সারাবাংলা/টিআর

আ.লীগ নিষিদ্ধ দাবি আ.লীগের নিবন্ধন বাতিল দাবি আওয়ামী লীগ নাশকতা নিষিদ্ধ দাবি হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর