Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অধিকারের’ নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত অবৈধ: হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট 
২২ আগস্ট ২০২৪ ১৩:৪৮

ঢাকা: বেসরকারি সংস্থা ‘অধিকার’-এর নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। ২০২২ সালে এই বেসরকারি সংস্থা তথা এনজিওর নিবন্ধন বাতিল করেছিল এনজিওবিষয়ক ব্যুরো।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বৃহস্পতিবার (২২ আগস্ট) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল আমিন ভুঁইয়া।

এর আগে ২০২২ সালের ৬ জুন এনজিওবিষয়ক ব্যুরো ‘অধিকার’-এর নিবন্ধন বাতিল করে। ব্যুরোর এক আদেশে সংস্থাটির নিবন্ধন নবায়ন আবেদন নিষ্পত্তি করা হয়। দীর্ঘদিন সুরাহার অপেক্ষায় থাকার পর অবশেষে সংস্থাটি নিবন্ধন হারায়। তারও আগে ২০১৮ সালে নির্বাচন পর্যবেক্ষক হিসেবেও অধিকারের নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশন।

এনজিও ব্যুরো সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করাসহ বেশ কয়েকটি কারণে অধিকারের নিবন্ধন বাতিল করা হয়। এ ছাড়া প্রতিষ্ঠানটির কাছে বিভিন্ন সময় তলব করা তথ্য তারা যথাযথভাবে উপস্থাপন করতে না পারার বিষয়টিও আমলে নেওয়া হয়।

বেসরকারি এই সংস্থাটির সম্পাদক আদিলুর রহমান খান বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে কাজ করছেন। ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য-বিকৃত তথ্য প্রচারের অভিযোগ তুলে তার নামে বিলুপ্ত আইসিটি আইনের ৫৭ ধারায় মামলা হয়েছিল। সে মামলায় দুই বছরের সাজাও হয়েছিল আদিলুরের। বৃহস্পতিবার সে সাজা বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট।

ওই মামলায় আদালতে পুলিশ যে প্রতিবেদন দাখিল করেছিল তাতে উল্লেখ করা হয়, হেফাজতের ওই সমাবেশের দিনে আদিলুর ও নাসির ৬১ জনের মৃত্যুর ‘বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত ও মিথ্যা’ তথ্যসংবলিত প্রতিবেদন তৈরি ও প্রচার করে জনমনে ক্ষোভ তৈরি করেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর