Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিম্ন আদালতকে হাইকোর্টের ১৫ নির্দেশনা


৪ জুন ২০১৮ ১৫:৫১

।।স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: জেলা ও দায়রা জজ আদালতের বিচারকদের দায়িত্ব পালনের ক্ষেত্রে আরও দায়িত্বশীল হতে হবে। সৎ, মেধাবী এবং দক্ষ কর্মকর্তাদের মাধ্যমে বিচার বিভাগকে রাষ্ট্রের সবচেয়ে গতিশীল ও দেশপ্রেমী অঙ্গ হিসেবে জনগণের স্বীকৃতি আদায়ে তাদের সর্বোচ্চ চেষ্টা করতে হবে। এ রকম ১৫ দফা নির্দেশনা দিয়ে হাইকোর্ট একটি রায় দিয়েছেন।

গাইবান্ধার দায়রা আদালতের একটি সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দায়ের করা মামলার রায়ে হাইকোর্টের বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ এ নির্দেশনা দিয়েছেন। বিচার বিভাগীয় অনুসন্ধানকারী হাকিম, আমলে গ্রহণকারী হাকিম ও দায়রা আদালতের জজদের প্রতি এ নির্দেশনা পালন করতে বলা হয়েছে।

সোমবার (৪ জুন) রায় প্রকাশের বিষয়টি নিশ্চিত করে সুপ্রিমকোর্টের বিশেষ অফিসার মোহাম্মদ সাইফুর রহমান সারাবাংলাকে বলেন, গত দুই দিন আগে রায়টিতে বিচারপতিদ্বয় স্বাক্ষর করেছেন। এখন রায়টি ওয়েবসাইটে প্রকাশের কাজ চলছে। শিগগিরই ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

নির্দেশনায় বলা হয়েছে, বিচারিক আদেশ সঠিকভাবে যাতে দিতে, রিভিশনাল ম্যাটার ও বিবিধ বিষয়ের ক্ষেত্রে বিচার বিভাগের গুরুত্বপূর্ণ কর্মঘণ্টা বাঁচাতে এবং বিচার বিভাগের শ্রেষ্ঠত্ব ধরে রাখার প্রত্যাশায় এ গাইডলাইন দেওয়া হয়।

রায়ে বলা হয়েছে, দায়রা আদালতের বিচারকদের ফৌজদারি রিভিশনের ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে অধীনস্ত আদালতের রায় পুনর্বিবেচনায় শুধু সম্মত বা অসম্মত উল্লেখ করেই দায়িত্ব শেষ করা যাবে না; সংশ্লিষ্ট মামলার বিষয়বস্তুর সঙ্গে জড়িত আইনগত প্রশ্নের গভীরে ঢুকে অনুসন্ধান এবং তার পর তাদের মেধা ও দক্ষতা অনুযায়ী নিজস্ব মতামতের প্রতিফলন ঘটাতে তারা কাঠামোগতভাবেই বাধ্য, তাদের অবশ্যই বিচারিক মনোভাবসম্পন্ন হতে হবে এবং যেকোনো আদেশের বিরুদ্ধে দায়ের করা রিভিশনাল বিষয়সমূহ দ্রুত নিষ্পত্তি করতে হবে। যাতে করে সাধারণ জনগণ আদালতের দুর্বল ও শ্লথগতির কারণে কোনো মামলার তদন্ত অথবা বিচার বিলম্ব হচ্ছে বলে দোষারোপ করতে না পারে।

বিজ্ঞাপন

অবসরে যাওয়ার আগে এদেশের অনেক সরকারি কর্মকর্তা তাদের দায়িত্ব পালনের প্রতি অনীহা দেখানোর প্রবণতা ধারণ করে এবং ঢিলেঢালা স্টাইলে কাজ শুরু করে। বিজ্ঞ জেলা ও দায়রা জজদের ওই ধরনের মানসিকতা ধারণ করা যাবে না। উপরন্তু তাদের দায়িত্ব পালনে আরো দায়িত্বশীল হতে হবে, সৎ, মেধাবী, সজাগ এবং দক্ষ অফিসারদের দ্বারা পরিচালনার মাধ্যমে বিচার বিভাগকে রাষ্ট্রের সবচেয়ে গতিশীল ও দেশপ্রেমী অঙ্গ হিসেবে জনগণের স্বীকৃতি আদায়ে তাদের সর্বোচ্চ চেষ্টা করতে হবে, মুখ্য মহানগর হাকিম (সিএমএম) এবং মুখ্য বিচারিক হাকিমের (সিজেএম) সহযোগিতায় সব বিচারক এবং হাকিমদের নিয়ে জেলা/মহানগর দায়রা জজের অফিসে মাসে কমপক্ষে একবার জুডিশিয়াল কনফারেন্স (বিচারিক সম্মেলন) করতে হবে।

সারাবাংলা/এজেডকে/একে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর