Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষার্থীদের বিক্ষোভ, নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষের পদত্যাগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২৪ ২২:১০

অধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ করে। ছবি: সারাবাংলা

নওগাঁ: শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক নাজমুল হাসান ও উপাধ্যক্ষ অধ্যাপক মাহিদুল হাসান। তাদের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ রয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে দিকে পদত্যাগ করেন তারা। সংক্ষিপ্ত এক পদত্যাগপত্রে তারা কেবল নিজ নিজ পদ থেকে সরে দাঁড়ানোর কথা লিখেছেন। কোনো কারণ দেখাননি।

এর আগে অধ্যক্ষসহ সাত শিক্ষকের পদত্যাগের দাবিতে সকাল সাড়ে ১০টার দিকে অধ্যক্ষের কক্ষের সামনে বিক্ষোভ করতে থাকে শিক্ষার্থীরা। এ সময় তারা প্রায় এক ঘণ্টা ধরে অধ্যক্ষ ও উপাধ্যাক্ষসহ অন্য শিক্ষকদের অবরুদ্ধ করে রাখে। পরে সেনাবাহিনীর একটি দল তাদের উদ্ধার করে।

এ ঘটনার আধা ঘণ্টা পরই অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিজ নিজ পথ থেকে পদত্যাগ করেন। বাকি পাঁচ শিক্ষকও তিন দিনের মধ্যে পদত্যাগ করবেন বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করেছেন।

শিক্ষার্থীরা বলছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পরে কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এ ছাড়াও নানাভাবে শিক্ষার্থীদের হয়রানি করা, তাদের কাছে প্রাইভেট পড়তে বাধ্য করা ও ক্ষমতার অপব্যবহারসহ নানা ধরনের অনিয়মের অভিযোগ তারা তোলে আরও ছয় শিক্ষকের বিরুদ্ধে।

শিক্ষার্থীদের অভিযোগ, কলেজের অধ্যক্ষ নিয়োগ বাণিজ্য, এডিপির ফান্ড থেকে টাকা আত্মসাৎ, শিক্ষার্থীদের থেকে বিভিন্ন বিষয়ে অতিরিক্ত অর্থ আদায় ও মাসিক বেতনের নামে শিক্ষার্থীদের থেকে কয়েক গুণ বেশি টাকা নেওয়ার মতো অভিযোগে অভিযুক্ত। এসব বিষয়ে শিক্ষার্থীরা প্রতিবাদ করলে অধ্যক্ষ কলেজ থেকে বহিষ্কারের হুমকি দিতেন। এসবের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা অধ্যক্ষসহ সাত শিক্ষকের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেছিলেন।

সারাবাংলা/টিআর

অধ্যক্ষের পদত্যাগ নওগাঁ শিক্ষার্থীদের আন্দোলন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর