Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্যার্তদের সহায়তায় কাজ করবে স্থানীয় সরকারের সব দফতর

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ আগস্ট ২০২৪ ১২:৩৯

ঢাকা: অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যার পরিপ্রেক্ষিতে সব দফতর ও সংস্থার সংশ্লিষ্টদের সার্বক্ষণিক বন্যার্ত ও দুর্দশাগ্রস্ত জনগণের পাশের থাকতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে। মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের অধীন সব দফতর ও সংস্থা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের প্রশাসক, জনপ্রতিনিধি ও কর্মকর্তাদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, ওয়াসা, সিটি করপোরেশন এবং ইউনিয়ন পরিষদের জন্য পৃথক পৃথক কর্মপদ্ধতি নির্ধারণ করা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মাঠপর্যায়ের সব কর্মকর্তা-কর্মচারী কর্মস্থলে অবস্থান করবেন এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে নিবিড় যোগাযোগ ও সমন্বয়ের মাধ্যমে প্রয়োজনীয় প্রস্তুতি নেবেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) ম্যাধমে আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা, সারা দেশের সড়ক যোগাযোগ নিরবচ্ছিন্ন রাখা এবং ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে তদ্রুত ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানিয়েছ মন্ত্রণালয়।

আরও পড়ুন- খাগড়াছড়িতে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি

আরও বলা হয়েছে, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের মাধ্যমে আশ্রয়কেন্দ্র প্রস্তুত এবং আশ্রয়কেন্দ্রসহ বন্যা উপদ্রুত এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

আর সব জেলা প্রশাসকের মাধ্যমে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের বন্যা পরিস্থিতি মোকাবিলায় নিজ নিজ এলাকায় সার্বক্ষণিক অবস্থান ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে দুর্গতদের সার্বিক সহযোগিতা করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে স্থানীয় সরকার বিভাগের অধীন ফেনী, নোয়াখালী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, রংপুর ও মৌলভীবাজারসহ বন্যা উপদ্রুত জেলাগুলোতে বন্যা পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার উপপরিচালককে আহ্বায়ক করে তিন সদস্যের মনিটরিং কমিটি গঠন করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। কমিটির বাকি দুই সদস্য হলেন— সংশ্লিষ্ট জেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলীরা।

মন্ত্রণালয় বলছে, গঠিত মনিটরিং কমিটিকে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে নিয়ন্ত্রণকক্ষ খোলার নির্দেশনা দেওয়া হয়েছে। বন্যা পরিস্থিতি সম্পর্কে প্রতিদিন সংশ্লিষ্ট জেলার রাস্তাঘাটের অবস্থা, বিশুদ্ধ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠান ভবনের ক্ষয়ক্ষতির তথ্য ইমেইলে (lgadmin1@lgd.gov.bd) পাঠাতে বলা হয়েছে।

এ ছাড়াও সাম্প্রতিক অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যা মোকাবিলায় বন্যা দুর্গত ১১টি জেলায় তথ্য সংগ্রহের জন্য ১১ কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের প্রতিদিন বিকেল ৫টার মধ্যে স্থানীয় সরকারের উপপরিচালকের কাছ থেকে তথ্য সংগ্রহ করে নির্ধারিত ফোকাল পয়েন্ট কর্মকর্তাকে দিতে বলা হয়েছে।

আরও পড়ুন-

সারাবাংলা/জেআর/টিআর

ইউনিয়ন পরিষদ এলজিইডি বন্যা স্থানীয় সরকার বিভাগ স্থানীয় সরকার মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর