Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৭ বিদ্যুৎ উপকেন্দ্রের একটিও চালু নেই ফেনীতে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ আগস্ট ২০২৪ ২২:৩২

স্মরণকালের ভয়াবহতম বন্যা দেখা দিয়েছে ফেনীতে। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

ঢাকা: স্মরণকালের ভয়াবহতম বন্যার মুখোমুখি ফেনীতে দেখা দিয়েছে মানবিক বিপর্যয়। জেলাটিতে বিদ্যুৎ সংযোগ বলতে গেলে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। জেলার চার লাখ ৪২ হাজার ৪৬ জন গ্রাহকের মধ্যে বিদ্যুৎ সংযোগ পাচ্ছেন মাত্র ৫০০ জন।

শুক্রবার (২৩ আগস্ট) সন্ধ্যায় এক বিশেষ বুলেটিনে এ তথ্য জানিয়েছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। বুলেটিনের তথ্য বলছে, ফেনীর ১৭টি বিদ্যুৎ উপকেন্দ্রের একটিও চালু নেই। অন্যদিকে ১০৭টি ১১-কেভি ফিডারের মধ্যে মাত্র একটি চালু রয়েছে, বাকি ১০৬টিই বন্ধ রাখতে হয়েছে।

বুলেটিনে আরও বলা হয়েছে, ফেনীর বাইরে বন্যাদুর্গত ৯টি জেলায় পল্লী বিদ্যুতের ১১টি সমিতির অধীন ১৭৪টি উপকেন্দ্রের মধ্যে ২১টি বন্ধ রয়েছে। এসব এলাকার ৯০৮টি ১১-কেভি ফিডারের মধ্যে বন্ধ রয়েছে ২০৮টি।

সব মিলিয়ে বন্যা উপদ্রুত ১১ জেলায় পল্লী বিদ্যুতের ৫২ লাখ গ্রাহকের মধ্যে ১১ লাখ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে বলে পল্লী বিদ্যুতায়ন বোর্ড জানিয়েছে।

এবারের বন্যায় সবচেয়ে বেশি আক্রান্ত জেলাগুলোর একটি ফেনী। গত বুধবার থেকেই জেলাটি বলতে গেলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সেখানে এখনো বিদ্যুৎ সংযোগ নেই এবং মোবাইল নেটওয়ার্কও কাজ করছে না।

এ পরিস্থিতিতে সেখানকার বিদ্যুৎ অবকাঠামোর ক্ষয়ক্ষতির চিত্র জানতে পারছে না পল্লী বিদ্যুৎ। তবে অন্যান্য জেলায় পোল, ট্রান্সফরমার, স্প্যান, ইনস্যুলেটর ও মিটার মিলিয়ে মোট সাত কোটি ৯৫ লাখ ৯০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

দেশে টানা প্রবল বর্ষণের পাশাপাশি ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের প্রভাবে গত মঙ্গলবার থেকে বন্যা পরিস্থিতি দেখা দেয় ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুরসহ কয়েকটি জেলায়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদফতরের তথ্য বলছে, এখন পর্যন্ত ১১টি জেলায় ছড়িয়েছে বন্যা। এতে আক্রান্ত প্রায় ৫০ লাখ মানুষ। এখন পর্যন্ত বন্যায় ১৫ জনের প্রাণহানির তথ্য মিলেছে।

সারাবাংলা/টিআর

পল্লী বিদ্যুতায়ন বোর্ড ফেনী বন্যা বিদ্যুৎ উপকেন্দ্র বিদ্যুৎ সংযোগ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর