Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্যার্তদের সহযোগিতায় যুব সংগঠন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ আগস্ট ২০২৪ ১৪:০৬

ঢাকা: বন্যা কবলিত এলাকায় বন্যার্তদের পাশে দাড়িয়েছে দেশের যুব সংগঠন। তারা গত কয়েক দিনে ফেনী, নোয়াখালী, কুমিল্লা, ব্রাক্ষ্মনবাড়িয়া, খাগড়াছড়িসহ বন্যা কবলিত এলাকায় সহযোগীতা করে যাচ্ছেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়।

সেখানে বলা হয়, ফেনী জেলায় যুব উন্নয়ন অধিদফতর ও স্থানীয় যুব সংগঠনগুলোর উদ্যোগে ত্রাণ কার্যক্রমে ১০ কেস পানির বোতল, শুকনা খাবার হিসেবে ৫০ ব্যাগ চিরা, ৫০ ব্যাগ মুড়ি, ৫০ কেজি গুড়, ২০ কার্টন বিস্কুট, ৫০ প্যাকেট মোমবাতি, ৫০ বাক্স ম্যাচ, ২০০ পিস বাটার বান, ২০০ কেজি চাল ও ১০০টি গামছা বিতরণ করা হয়েছে। উল্লিখিত ত্রাণ সামগ্রি ৫০টি পরিবারের মাঝে বগডাদিয়া, ছাগলনাইয়া, ফেনী এলাকায় বিতরণ করা হয়েছে। এছাড়া, যুব উন্নয়ন অধিদফতর ও যুব সংগঠনের অংশগ্রহণে নোয়াখালীতে ৬টি আশ্রয়কেন্দ্রে ৫০০ জনের খাবারের ব্যবস্থা করা হয়েছে।

বন্যা দুর্গত নোয়াখালি সদর উপজেলার স্বেচ্ছাসেবী যুব সংগঠনের কার্যক্রমে স্বপ্নচূড়া যুব সংগঠন: প্রাণিসম্পদ সম্পদ দফতরের সঙ্গে সমন্বয় করে বিনামূল্যে গবাদিপশুর চিকিৎসা প্রদান। বাঁধের বাঁধেরহাট যুব কল্যাণ সংস্থা দুটি ইউনিয়নে ২০ জন স্বেচ্ছাসেবক বন্যার্তদের সহায়তায় দায়িত্ব পালন করে ১২০ জনের মাঝে সকাল এবং দুপুরের খাবার বিতরণ করেছে। আলো যুব উন্নয়ন সংস্থা বন্যা দুর্গতদের উদ্বুদ্ধ করে ৩২জনকে আশ্রয় কেন্দ্রে প্রেরণ ও শুকনো খাবার বিতরণ করেছে। সহযোগিতা যুব কল্যাণ সংস্থা বিভিন্ন ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় সাধন ও আগামী দিন খাবার বিতরণের লক্ষ্যে তালিকা প্রণয়ন করেছে। প্রগ্রেসিভ ইয়ুথ ডেভেলপমেন্ট আশ্রয় কেন্দ্রে অসুস্থ নারীদের মনোবল বৃদ্ধির কার্যক্রম করেছে।

বাংলাদেশে স্মরণকালের ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যে উপদেষ্টা যুব ও ক্রীড়া মন্ত্রণালয় মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সিদ্ধান্তের আলোকে উদ্বুদ্ধ হয়ে বগুড়া জেলার যুব সংগঠক ও যুব উদ্যোক্তাগণ ইতোমধ্যে বন্যা দুর্গত মানুষদের সহযোগিতা করতে দুই লাখ টাকা সহায়তা জোগাড় করেছে। দ্রুততম সময়ে তারা দুর্গত মানুষের পাশে গিয়ে পৌঁছতে পারবে।

সিলেটের বালাগঞ্জ উপজেলা যুব অফিসে বন্যার পানি ঢুকেছে। মালামাল নিরাপদ রাখার ব্যবস্থা নেওয়া হয়েছে। অন্য দুটি উপজেলা কিছু অংশ প্লাবিত হয়েছে। মহাপরিচালকের শুক্রবারের নির্দেশনা অনুযায়ী যুব সংগঠনগুলোকে সম্পৃক্ত করে ‘সিলেট জেলা যুব ত্রাণ কমিটি’ গঠন করা হয়েছে। অন্যান্য প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এছাড়া মহাপরিচালকের নির্দেশনা মোতাবেক হবিগঞ্জ জেলার সকল উপজেলার যুব সংগঠনকে বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানো জন্য প্রস্তুত রাখা হয়েছে। এখন পর্যন্ত হবিগঞ্জ জেলায় বন্যায় প্লাবিত হয় নাই। জেলার সকল কর্মকর্তা ও কর্মচারীদের এক দিনের বেতন বন্যা ত্রাণ তহবিলে জমা দেওয়ার সিদ্ধান্ত হয়। এখন পর্যন্ত কুড়িগ্রাম জেলায় বন্যা পরিস্থিতি স্বাভাবিক। জেলা কার্যালয় ও উপজেলা কার্যালয়সহ কুড়িগাম জেলার নিবন্ধিত সকল যুব সংগঠন এ ব্যাপারে সতর্ক আছে। শুক্রবার মহাপরিচালক ভার্চুয়াল এক সভায় বিস্তারিত নির্দেশনা দিয়েছেন।

সারাবাংলা/জেআর/ইআ

টপ নিউজ বন্যার্ত মানুষ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় যুব সংগঠন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর