Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিট কমিটি বিলুপ্ত

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ আগস্ট ২০২৪ ২০:২৩

ঢাকা: জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিট কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও মহাসচিব এই সিদ্ধান্ত নিয়েছেন বলে ফোরামের দপ্তর সম্পাদক জিয়াউর রহমানের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। কমিটি বিলুপ্ত করে গতকাল শুক্রবার (২৩ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, গত বৃহস্পতিবার (২২ আগস্ট) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আশরাফকে ছুরিকাহত করার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
তবে বিলুপ্ত কমিটির নেতারা বলছেন এ ইউনিটের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। শিগগিরই নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হবে বলেও জানান তারা।

অন্য একটি সূত্র জানায়, আইনজীবী ব্যারিস্টার আশরাফের ওপর হামলার ঘটনায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের কয়েকজন নেতা-কর্মীর জড়িত থাকার অভিযোগ ওঠে। এরপর বিষয়টি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে পৌঁছায়।

তিনি সর্বোচ্চ আদালতের ভাবমূর্তি বজায় রখার জন্য যেকোন বিশৃঙ্খলা কঠোরভাবে দমনের নির্দেশনা দেন। সে অনুযায়ী কমিটি বিলুপ্ত করার পাশাপাশি দু’জন আইনজীবীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

এছাড়া আইনজীবী আশরাফকে আহত করার ঘটনায় জড়িত থাকায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহসম্পাদক মো. কাইয়ুমকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল সাংবাদিকদের বলেন, ‘সর্বোচ্চ আদালতের ভাবমূর্তি বজায় রাখার জন্য আমরা সর্বদা সচেষ্ট। ব্যক্তিস্বার্থে সংগঠনের কেউ অপেশাদার সুলভ আচরণ করলে বা বিশৃঙ্খলা তৈরি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তার নির্দেশনা অনুযায়ী ইতিমধ্যে একজনকে বহিষ্কারের পাশাপাশি আরও কিছু সাংগঠনিক পদক্ষেপ নেওয়া হয়েছে।’

এর আগে, ২০২১ সালের ২৬ জানুয়ারি বর্তমান অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল জাব্বার ভূঁইয়াকে সভাপতি ও গাজী কামরুল ইসলাম সজলকে সাধারণ সম্পাদক করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট বার ইউনিটের কমিটি অনুমোদন করা হয়। ওই কমিটিতে সুপ্রিম কোর্টের ২৫১ জন আইনজীবী ছিলেন।

সারাবাংলা/কেআইএফ/এমও

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম বিলুপ্ত সুপ্রিম কোর্ট ইউনিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর