Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩৭ দিন পর চলল মেট্রোরেল

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ আগস্ট ২০২৪ ০৯:৫৪

ঢাকা: ৩৭ দিন বন্ধ থাকার পর চালু হলো মেট্রোরেল। তবে সহিংসতায় ক্ষতিগ্রস্ত কাজীপাড়া ও মিরপুর-১০ নম্বর স্টেশন বন্ধ থাকা এই দুই স্টেশনের যাত্রীরা মেট্রোর সুবিধা এখনি পাচ্ছেন না। ক্ষতিগ্রস্ত এ দুটি স্টেশন সংস্কারের পর চালু করতে আরও এক বছর সময় লেগে যাবে বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

রোববার (২৫ আগস্ট) সকাল ৭টা ১০ মিনিটে যাত্রী নিয়ে ছেড়ে যায় প্রথম মেট্রোরেলটি।

সরকারি চাকরিতে কোটা সংস্কার ঘিরে আন্দোলন চলাকালে গত ১৮ জুলাই মিরপুর-১০ নম্বর গোলচত্বরে পুলিশ বক্সে আগুন দেওয়া হলে ওই দিন বিকেল ৫টায় মেট্রোরেলের চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পরদিন মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ভাঙচুর করা হয়।

নতুন অন্তর্বর্তী সরকার গঠনের পর ১১ আগস্ট উপদেষ্টা পরিষদের এক বৈঠকে সিদ্ধান্ত হয়, ১৭ আগস্ট থেকে মেট্রোরেল চালু হবে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল স্বাভাবিক নিয়মে চলাচল করবে। তবে ক্ষতিগ্রস্ত দুই মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে আপাতত ট্রেন থামবে না।

এর মধ্যে ১৫ আগস্ট ডিএমটিসিএল সচিব মোহাম্মদ আবদুর রউফের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে ১৭ আগস্ট থেকে মেট্রোরেল চালু সম্ভব হচ্ছে না বলে জানানো হয়। এতে বলা হয়, অনিবার্য কারণে প্রয়োজনীয় কারিগরি পরীক্ষা-নিরীক্ষা এখনো শুরু করা সম্ভব হয়নি। পরে জানা যায়, লাইন, কোচ ও সংকেতব্যবস্থা সবই ঠিক থাকার পরেও বড় কর্মকর্তারা বাড়তি সুবিধা নিচ্ছেন অভিযোগ এনে কর্মচারীরা কর্মবিরতিতে যাওয়ায় মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে।

ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, কর্মচারীদের সঙ্গে আলোচনার পর তাদের দাবি পূরণের বিষয়ে আশ্বাস দেওয়া হয়েছে। পরে ১৮ আগস্ট সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা ফাওজুল কবির খান মেট্রোরেল পরিদর্শন করে রোববার (২৫ আগস্ট) থেকে মেট্রোরেল চলাচল শুরুর কথা জানিয়েছিলেন।

সারাবাংলা/জেআর/টিআর

টপ নিউজ মেট্রোরেল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর