Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজিএমইএ’র নতুন সভাপতি খন্দকার রফিকুল ইসলাম

সিনিয়র রিপোর্টার
২৫ আগস্ট ২০২৪ ১৩:৫৫

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নান (কচি) পদত্যাগ করায় সংগঠনটির নতুন সভাপতি হয়েছেন সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম। আওয়ামী লীগ সরকারের পতনের পর কচির অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছিলেন তিনি। দেশের বাইরে দীর্ঘমেয়াদে চিকিৎসার কারণে সভাপতির দায়িত্ব থেকে অব্যাহতি চান আওয়ামী লীগের নেতা এস এম মান্নান কচি।

এ পরিপ্রেক্ষিতে শনিবার (২৪ আগস্ট) রাজধানীফ র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল বিজিএমইএ’র পরিচালনা পর্ষদের জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় এস এম মান্নান (কচি)-এর পদত্যাগপত্র গ্রহণ করে সর্বসম্মতিক্রমে বিজিএমইএ’র সভাপতি করা হয় খন্দকার রফিকুল ইসলামকে। তিনি ২০২৪-২৬ মেয়াদে বিজিএমইএ বোর্ডে সিনিয়র সহ-সভাপতি পদে ছিলেন।

সভায় সর্বসম্মতিক্রমে সহ-সভাপতি থেকে সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব নেন আব্দুল্লাহ হিল রাকিব এবং পরিচালক থেকে সহ-সভাপতির দায়িত্ব নেন আসিফ আশরাফ।

খন্দকার রফিকুল ইসলামের নেতৃত্বাধীন বোর্ডের সহ-সভাপতিরা হলেন- ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি আব্দুল্লাহ হিল রাকিব, সহ-সভাপতি আরশাদ জামাল (দীপু), সহ-সভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, সহ-সভাপতি মিরান আলী, সহ-সভাপতি আসিফ আশরাফ, সহ-সভাপতি রকিবুল আলম চৌধুরী।

প্রসঙ্গত, দেশের পোশাক মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’র পরিচালনা পর্ষদ ভেঙে দিতে বাণিজ্য উপদেষ্টাকে চিঠি দিয়েছেন নির্বাচন কেন্দ্রিক প্যানেল ফোরাম’র মহাসচিব ড. রশিদ আহমেদ হোসাইনী। গেল ১৯ আগস্ট বাণিজ্য উপদেষ্টাকে ওই চিঠি পাঠানো হয়। এর আগে, এই পর্ষদ ভেঙে দিতে অনাস্থা জানিয়ে স্মারকলিপিও দেয় ফোরামের সদস্যরা।

এদিকে, গেল কয়েকবছর ধরে বিজিএমইএ নির্বাচনে মূলত দুটি প্যানেল প্রতিদ্বন্ধিতা করে আসছে সম্মিলিত পরিষদ ও ফোরাম। দুটি প্যানেলের নেতারাই বিজিএমইএ’র সভাপতি ও অন্যান্য পদে নির্বাচিত হয়ে থাকেন। গত মার্চে অনুষ্ঠিত নির্বাচনে ফোরামের নেতৃত্ব দেন বিজিএমইএ’র সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি ও সুরমা গার্মেন্টেসের কর্ণধার ফয়সাল সামাদ। আর সম্মিলিত পরিষদের নেতৃত্বে দেন বিজিএমইএ’র আগের কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি ও সেহা ডিজাইন (বিডি) লিমিটেডের চেয়ারম্যান এস এম মান্নান কচি। তিনি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকও। নির্বাচনে বিজিএমইএর সভাপতি নির্বাচিত হন তিনি। তার প্যানেল সম্মিলিত পরিষদ নিরুঙ্কুশ জয় পায়। ওই নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ করে আসছে ফোরাম।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

খন্দকার রফিকুল ইসলাম নতুন সভাপতি বিজিএমইএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর