Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যাটারিচালিত রিকশা বন্ধের দাবিতে শাহবাগে বিক্ষোভ

সারাবাংলা ডেস্ক
২৬ আগস্ট ২০২৪ ১২:৪৮

ঢাকা: রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন প্যাডেলচালিত রিকশা চালকরা। ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধসহ সাত দাবিতে বিক্ষোভ করছেন তারা।

সোমবার (২৬ আগস্ট) সকাল ১০টা থেকে রাজধানী শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করে রেখেছে রিকশা চালকরা। এর আগে, সকাল ৯টা থেকে কর্মসূচি শুরু করেন তারা।

রিকশা মালিক ঐক্যজোটের ব্যানারে পরে জাতীয় জাদুঘরের সামনে হয় গণজমায়েত ও মানববন্ধন। এ সময় রিকশা চালকরা ‘অটোরিকশা চলবে না’ স্লোগান দিতে থাকেন।

রিকশা মালিক ঐক্যজোটের পক্ষ থেকে সাত দফা দাবি-

১. রাজধানী থেকে বিদ্যুৎখেকো, যানজট সৃষ্টিকারী, মানুষ মারার কল, ব্যাটারি/মটরচালিত রিকশা উচ্ছেদ করতে হবে।

২. ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ন্যায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন থেকে রিকশার মালিকানায় নতুন লাইসেন্স প্রদান ও পুরাতন লাইসেন্স নবায়ন করতে হবে।

৩. সরকারের রাজস্ব বৃদ্ধি করার লক্ষ্যে ও বৈধ লাইসেন্সধারী রিকশা পেশাজীবীদের স্বার্থে ঢাকা উত্তর/দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে চালক লাইসেন্স প্রদান করতে হবে। অসুস্থ চালকদের “ফ্রি ফ্রাই-ডে” মেডিকেল চিকিৎসা প্রদান করতে হবে।

৪. ঢাকা উত্তর/দক্ষিণ সিটি কর্পোরেশনের লাইসেন্সপ্রাপ্ত রিকশা পেশাজীবীদের ব্যবসায়িক ট্রেড লাইসেন্স প্রদান করতে হবে।

৫. বাঙালি মুলুকের প্রাচীন বাহন হিসাবে নৌকা, পালকি, ঘোড়াগাড়ির মত রিকশাকে উত্তর সিটি কর্পোরেশনের ন্যায় দক্ষিণ সিটি কর্পোরেশন ও জাতীয় জাদুঘরে স্থান দিতে হবে।

৬. বৈষম্যবিরোধী আন্দোলনে যেসব বীর আত্মত্যাগে শহীদ হয়েছেন এবং যারা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন, তাদের পরিবারকে বিগত সরকারের আমলের দুর্নীতিবাজদের অর্থ ও সম্পত্তি বাজেয়াপ্ত করে সংগৃহীত অর্থ প্রদান করতে হবে।

৭. বিগত সরকারের সময়ে উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও সরকারদলীয় চাঁদাবাজেরা আধিপত্য বিস্তার করে গুলশান, বনানী, বারিধারা এলাকায় অন্যায় ও বেআইনিভাবে বিশেষ পোষ্যকে দিয়ে রিকশা পরিচালনা করে আসছিল, ওইসব রিকশা বন্ধ করে, পায়েচালিত বৈধ রিকশা চলাচলের সুযোগ দিতে হবে।

জাকির হোসেন নামের এক রিকশাচালক বলেন, ব্যাটারিচালিত রিকশার কারণে আমাদের আয় কমে গেছে। তারা কম টাকা ভাড়ায় যাত্রী নিয়ে দূর-দূরান্তে যায়। এ জন্য আমাদের রিকশায় কেউ উঠতে চায় না। তাদের কারণে রাস্তায় অনেক সমস্যাও হয়।

এদিকে রাজধানীর প্রাণকেন্দ্র শাহবাগ মোড় আটকে তারা বিক্ষোভ করায় সড়কটিতে গণপরিবহণ চলাচল করতে পারছে না। এতে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

সারাবাংলা/ইআ

টপ নিউজ ব্যাটারিচালিত রিকশা শাহবাগে বিক্ষোভ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর