Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামায়াতে ইসলামী নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিল হচ্ছে: আইনজীবী

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ আগস্ট ২০২৪ ১৩:১৮

ঢাকা: রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীকে নিষিদ্ধের সিদ্ধান্ত আগামীকাল মঙ্গলবার বা দ্রুততম সময়ের মধ্যে বাতিল হচ্ছে বলে জানিয়েছেন জামায়াতের আইনজীবী।

সোমবার (২৬ আগস্ট) সুপ্রিম কোর্ট অ্যানেক্স ভবনের সামনে এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন জামায়াতের আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

তিনি বলেন, ‘গত ১ আগস্ট সন্ত্রাসবিরোধী আইনের ১৮ (১) ধারার ক্ষমতা বলে জামায়াত, শিবির ও এর সব অঙ্গ সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়। নিষিদ্ধ দল ও সংগঠন হিসাবে আইনের তফসিলে অন্তর্ভুক্ত করা হয়।’

এরপর ৫ আগস্ট তৎকালীন ফ্যাসিবাদী সরকারের পতন হয়। ওই দিনই সেনাপ্রধানের অফিস ও বঙ্গভবনে রাজনৈতিক দলের সভা অনুষ্ঠিত হয়। দেশের অন্যতম রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামিকে সেখানে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়। অতঃপর অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ গঠনের ক্ষেত্রেও জামায়াত তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি বলেন, ‘গত ১২ আগস্ট প্রধান উপদেষ্টার সঙ্গে জামায়াতের আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের আলোচনা অনুযায়ী এই বিষয়ে আইনগত দিক খতিয়ে দেখা হয়, আশু সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয় এবং সরকারের সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিদের সঙ্গে একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়। আইনি বিধানগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এরই পরিপ্রেক্ষিতে সন্ত্রাসবিরোধী আইনে ১৯ ধারা অনুযায়ী আইনগত পদক্ষেপ নেয়া হয়। অতঃপর আইন অনুযায়ী সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক তিন সদস্য বিশিষ্ট প্যানেল গঠন করা হয়। আমাদের তথ্য অনুযায়ী ইতোমধ্যে এই সংক্রান্তে যথাযথ প্রশাসনিক প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। সরকারের সিদ্ধান্ত মোতাবেক আগামীকাল (২৭ আগস্ট) বা দ্রুততম সময়ের মধ্যে নিষিদ্ধের আদেশ বাতিল করে নতুন গেজেট প্রকাশিত হবে।’

এই গেজেট প্রকাশ হওয়ার পর আপিল বিভাগে জামায়াতের নিবন্ধনের (রেজিস্ট্রেশন) মামলা পুনরায় শুনানির আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে জানান আইনজীবী শিশির মনির।

উল্লেখ্য, এক রিট আবেদন নিষ্পত্তি করে ২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। এরপর ২০১৮ সালের ৭ ডিসেম্বর বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। পরবর্তীতে হাইকোর্ট রায়ের বিরুদ্ধে আপিল করে জামায়াতে ইসলামী। গত বছরের ১৯ নভেম্বর সে আপিল খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সারাবাংলা/কেআইএফ/এমও

আইনজীবী জামায়াতে ইসলামী টপ নিউজ নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর