Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষতা উন্নয়নে কারিগরি বোর্ড থেকেই প্রশিক্ষণ ও সনদ দিতে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ আগস্ট ২০২৪ ১৬:৪৯

ঢাকা: দক্ষতা উন্নয়নে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) নয়, বাংলাদেশ কারিগরি বোর্ডের অধীনে পরীক্ষা গ্রহণ ও সনদ প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

রোববার (২৭ আগস্ট) জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার এই রিট দায়ের করেন। বিচারপতি আশিস রঞ্জন দাস ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চে রিটটি দায়ের করা হয়। রিট আবেদনটি মঙ্গলবার (২৭ আগস্ট) একই বেঞ্চে শুনানির জন্য কার্যতালিকার ২১৬ নম্বর ক্রমিকে রয়েছে।

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, নির্বাহী চেয়ারম্যান (সচিব) এবং সদস্য সচিব, গভর্নিং বোর্ড ও কার্যনির্বাহী কমিটি, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আইন সচিবকে বিবাদী করা হয়েছে।

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৮ (৪৫ নম্বর আইন) এর বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়। রিটে ২০২২ সালের ৩১ জুলাই তৎকালীন সরকারের প্রধানমন্ত্রী ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের চেয়ারম্যান শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের প্রথম সভার ৬ নম্বর সিদ্ধান্ত এবং ২০২৪ সালের ১২ ফেব্রুয়ারি তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের কার্যনির্বাহী কমিটির ১৩তম সভার কার্যবিবরণী ২(ক) সিদ্ধান্ত বাতিলের নির্দেশনা চাওয়া হয়েছে।

পাশাপাশি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন ২০১৮ (৬৬ নম্বর আইন) অনুসারে National Technical and Vocational Qualification Framework (NTVQF) এর প্রশিক্ষণ ও সনদ প্রদান কার্যক্রম যেন আগের মতো বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড পরিচালনা করতে পারে তাও চাওয়া হয়েছে।

আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার সারাবাংলাকে বলেন, ‘২০২২ সালের ৩১ জুলাই অনুষ্ঠিত সভায় ৬ নম্বর সিদ্ধান্ত এবং ১৩তম সভার কার্যবিবরণী ২(ক) এর মাধ্যমে কারিগরি শিক্ষা বোর্ড (National Technical and Vocational Qualification Framework (NTVQF)) বিষয়ক প্রশিক্ষণ ও সনদায়ন করতে পারবে না বলা হয়েছিল। যা ২০২৪ সালের ১ জুলাই থেকে কার্যকর করা হয়েছে। ফলে কারিগরি বোর্ডের অধীন সারা দেশে স্বল্প ও দীর্ঘ মেয়াদি বিভিন্ন ধরনের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ পরিচালনা এবং সনদ প্রদান করে এমন ৭৩৫টি প্রতিষ্ঠানের কাজ বন্ধ হয়ে গেছে।’

এ কারণে জনস্বার্থে রিটটি দায়ের করা হয়েছে বলে জানান আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

কারিগরি বোর্ড টপ নিউজ প্রশিক্ষণ রিট সনদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর