Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড়ে ধর্ষণ-যৌন নিপীড়নে জড়িতদের শাস্তির দাবিতে বিক্ষোভ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৭ আগস্ট ২০২৪ ১৬:০৭

রাঙ্গামাটি: খাগড়াছড়ির রামগড়ে এক নারীকে সংঘবদ্ধ ধর্ষণ, রাঙ্গামাটিতে এক স্কুলছাত্রী ও বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে নারীকে যৌন নিপীড়নের ঘটনায় অভিযুক্তদের শাস্তির দাবিতে রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে জেলা শহরের কুমার সুমিত রায় জিমনেশিয়াম প্রাঙ্গণ থেকে ‘সংঘাত ও বৈষম্যবিরোধী পাহাড়ী ছাত্র আন্দোলনের’ ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলাপ্রশাসক কার্যালয়ের সামনে এসে সমাবেশ করে।

চট্টগ্রাম কলেজের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী নিলা চাকমার সভাপতিত্বে ও বিকাশ চাকমার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের ছাত্র রিপুল চাকমা, রাঙ্গামাটি সরকারি কলেজ মাস্টার্স প্রথম বর্ষের শিক্ষার্থী উক্রাচিং মারমা, অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী সুষ্টন চাকমা, শিক্ষার্থী কিকো দেওয়ান ও সংস্কৃতিকর্মী বিজ্ঞান্তর চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে তিন পাহাড়ি নারী-শিশু ধর্ষণ, নিপীড়নের শিকার হলো। সেই ধর্ষণকারীদের বিরুদ্ধে এখনো কোনো আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে না। বিচার না হওয়া অপরাধীরা পার পেয়ে যাচ্ছে বলে বার বার ধর্ষণের শিকার হতে হচ্ছে পাহাড়ি নারীদের। যার কারণে পার্বত্য চট্টগ্রামের নারীরা আজ নিরাপদ নয়।

সেজন্য অতিদ্রুত ধর্ষণকারীদের আইনের আওতায় এনে শাস্তির দাবির পাশাপাশি পার্বত্যচুক্তি বাস্তবায়ন ও ১৯০০ সালে শাসনবিধি বাতিলের তাল বাহানা করা হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তারা।

সারাবাংলা/পিটিএম

টপ নিউজ ধর্ষণ যৌন নিপীড়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর