Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৈশ্বিক মঞ্চে বাংলাদেশের পাশে থাকবে রাশিয়া: রাষ্ট্রদূত

সারাবাংলা ডেস্ক
২৭ আগস্ট ২০২৪ ২৩:১০

মঙ্গলবার রাশিয়ান রাষ্ট্রদূত সাক্ষাৎ করেন প্রধান উপদেষ্টার সঙ্গে। ছবি: পিআইডি

বৈশ্বিক মঞ্চে রাশিয়া সবসময় বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি।

তিনি বলেন, দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে। আশা করি এই সম্পর্ক অব্যাহত থাকবে। পাশাপাশি বৈশ্বিক বিভিন্ন প্ল্যাটফর্মে বাংলাদেশের পাশেই থাকবে রাশিয়া।

মঙ্গলবার (২৭ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে রাষ্ট্রদূত এ কথা বলেন।

বৈঠকে রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় বাংলাদেশে নির্মিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, খাদ্য নিরাপত্তা, জ্বালানি অনুসন্ধান এবং বিজ্ঞান ও প্রযুক্তিতে সহায়তা বাড়ানোসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের গৌরবময় মুক্তিযুদ্ধে রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা এবং চট্টগ্রাম বন্দর থেকে মাইন অপসারণের কথা স্মরণ করেন।

বর্তমানে রাশিয়ায় বাংলাদেশের মোট রফতানির ৯০ শতাংশ তৈরি পোশাক। এ অবস্থায় প্রধান উপদেষ্টা রাশিয়ার রাষ্ট্রদূতকে তৈরি পোশাকের পাশাপাশি বাংলাদেশের অন্যান্য পণ্যও আমদানি বাড়ানোর আহ্বান জানান। বলেন, আমাদের রফতানি বহুমুখীকরণ করতে হবে।

বাংলাদেশের খাদ্যশস্য ও সারের বড় একটি অংশ রাশিয়া থেকে আমদানি করা হয় উল্লেখ করে ড. ইউনূস বলেন, রাশিয়া বাংলাদেশের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার। গত বছর রাশিয়া থেকে বাংলাদেশ ২ দশমিক ৩ মিলিয়ন টনেরও বেশি গম আমদানি করেছে এবং চলতি বছর আমদানির পরিমাণ এরই মধ্যে ২ মিলিয়ন টন অতিক্রম করেছে।

রাশিয়ার রাষ্ট্রদূত জানান, রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম ভোলা দ্বীপসহ দেশের অভ্যন্তরে ছয়টি গ্যাসকূপ অনুসন্ধান করতে আগ্রহী।

রাষ্ট্রদূত বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এটি আগামী বছর চালু হতে পারে। এ ছাড়া বাংলাদেশে এলএনজি রফতানিতে আগ্রহী রাশিয়া।

প্রধান উপদেষ্টা অর্থনৈতিক ও শিক্ষা সহযোগিতা এবং দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক বাড়ানোর ওপরও গুরুত্ব আরোপ করেন। বাসস।

সারাবাংলা/টিআর

আলেক্সান্ডার মান্টিটস্কি ড. মুহাম্মদ ইউনূস প্রধান উপদেষ্টা রাশিয়ার রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাৎ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর