Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্যায় ক্ষতিগ্রস্ত ৬৫৪২ কিমি রাস্তা, ১০৬৬ ব্রিজ-কালভার্ট

সারাবাংলা ডেস্ক
২৭ আগস্ট ২০২৪ ২২:৪৩

বন্যায় পানিতে তলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ফেনী শহরের সড়ক। এলজিইডির তথ্য বলছে, সারা দেশে এমন সড়কের পরিমাণ ছয় হাজার ৫৪২ কিলোমিটার। ছবি: সারাবাংলা

টানা প্রবল বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ভয়াবহ বন্যার ক্ষত বয়ে বেড়াচ্ছে দেশের পূর্ব, উত্তরপূর্ব ও দক্ষিণপূর্বাঞ্চলীয় ১১ জেলা। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) বলছে, এ বন্যায় প্রাথমিকভাবে ছয় হাজার ৫৪২ কিলোমিটার রাস্তা এবং এক হাজার ৬৬টি ব্রিজ ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হওয়ার তথ্য মিলেছে। এর মধ্যে এলজিইডি ৩৪ কিলোমিটার রাস্তা এবং ৬৯টি ব্রিজ ও কালভার্ট মেরামত করেছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয়ের অধীন দফতরগুলো থেকে বন্যায় নেওয়া বিভিন্ন উদ্যোগ তুলে ধরা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বন্যাদুর্গত ১১টি জেলায় ৩৬ লাখ ৪৬ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করেছে স্থানীয় সরকার বিভাগ। এ ছাড়া স্থানীয় সরকার বিভাগ থেকেই ২২ হাজার ৫৪৫টি এবং ইউনিসেফের সহায়তায় তিন হাজার ৭৬৬টি জেরিকেন বিতরণ করা হয়েছে।

স্থানীয় সরকার উপদেষ্টা বন্যার্তদের মধ্যে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও জেরিকেন বিতরণ করেন। ছবি: সংগৃহীত

স্থানীয় সরকার বিভাগের অধীন বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানের মাধ্যমে বন্যা উপদ্রুত এলাকায় ৭৬ হাজার ৫৭৫ জনের মধ্যে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। উদ্ধার করা হয়েছে এক লাখ ৭৬ হাজার ৫৩৮ জন মানুষ। আশ্রয়কেন্দ্রে এক লাখ ৩২ হাজার ৮৭৫ জনের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে।

এ ছাড়া সারা দেশে ফেনীতে পাঁচটি এবং মৌলভীবাজার, নোয়াখালী ও কুমিল্লায় একটি করে মোট আটটি মোবাইল ওয়াটার ট্রিটমেন্টের মাধ্যমে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর এখন পর্যন্ত এক লাখ ১৮ হাজার ৭৫৩ লিটার নিরাপদ খাবার বিতরণ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বন্যাদুর্গত এলাকায় নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের অধীন সব দফতর, সংস্থা ও প্রতিষ্ঠান। আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা, সারা দেশের সড়ক যোগাযোগ নিরবচ্ছিন্ন রাখতে এবং ক্ষতিগ্রস্ত সড়ক দ্রুত মেরামত করার প্রচেষ্টা চালাচ্ছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর।

সারাবাংলা/টিআর

টপ নিউজ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বন্যাদুর্গত এলাকা বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক স্থানীয় সরকার বিভাগ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর