Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার ভাঙল ইউসিবি-ইউনিয়ন-গ্লোবাল ইসলামী ব্যাংকের পর্ষদ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ আগস্ট ২০২৪ ২৩:৩১

ঢাকা: তিন বেসরকারি ব্যাংক— ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংক এসব ব্যাংকের জন্য নতুন পর্ষদ গঠন করে দিয়েছে।

গভর্নর ড. আহসান এইচ মনসুরের সই করা এক আদেশে ব্যাংক তিনটির পর্ষদ ভেঙে দেওয়া হয়। ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, ন্যাশনাল ব্যাংক ও সোশ্যাল ইসলামী ব্যাংকের পর্ষদও ভেঙে পুনর্গঠন করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২৭ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের পরিচালক মো. হারুন-অর-রশিদের সই করা এক সার্কুলারে এ তথ্য জানানো হয়েছে।

সার্কুলারে জানানো হয়েছে, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকে পাঁচজন করে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করেছে বাংলাদেশ ব্যাংক। অন্যদিকে ইউসিবিতে দুই শেয়ারহোল্ডার পরিচালকের পাশাপাশি তিন স্বতন্ত্র পরিচালক নিযুক্ত করা হয়েছে।

ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে সিনিয়র ব্যাংকার মু. ফরীদ উদ্দীন আহমদকে। তিনি এক সময় ইসলামী ব্যাংক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ছিলেন। এ ব্যাংকের পর্ষদে আরও স্থান পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবীর, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মোহাম্মদ সাইফুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষক অধ্যাপক ড. শহিদুল ইসলাম জাহীদ ও পেশাদার হিসাববিদ শেখ জাহিদুল ইসলাম।

গ্লোবাল ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান হয়েছেন সিনিয়র ব্যাংকার মোহাম্মদ নুরুল আমিন। তিনি অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সাবেক চেয়ারম্যান এবং এনসিসি ও মেঘনা ব্যাংকের এমডি ছিলেন। ব্যাংকটির পর্ষদের বাকি পরিচালকরা হলেন— বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জামাল মোল্লা, ইসলামী ব্যাংকের সাবেক ডিএমডি নুরুল ইসলাম খলিফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের শিক্ষক অধ্যাপক আবু হেনা রেজা হাসান ও পেশাদার হিসাববিদ মু. মাহমুদ হোসেন।

অন্যদিকে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) পর্ষদে ব্যাংকটির শেয়ারহোল্ডার শরীফ জহির ও মো. তানভীর খানকে স্থান দেওয়া হয়েছে। শরীফ জহির পোশাক খাতের অনন্ত গ্রুপের এমডি। তিনি ব্যাংকটির সাবেক চেয়ারম্যান হুমায়ুন জহিরের ছেলে। আর মো. তানভীর খান ইস্টল্যান্ড ইনস্যুরেন্সের পরিচালক ও জেকে গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের এমডি। ইউসিবি পর্ষদে নিযুক্ত তিন স্বতন্ত্র পরিচালক ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. সাজ্জাদ হোসেন, অগ্রণী ব্যাংকের সাবেক ডিএমডি মো. ইউসুফ আলী ও পেশাদার হিসাববিদ ওবায়দুর রহমান।

সারাবাংলা/টিআর

ইউনিয়ন ব্যাংক ইউসিবি কেন্দ্রীয় ব্যাংক গ্লোবাল ইসলামী ব্যাংক টপ নিউজ ঢাকা: ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বাংলাদেশ ব্যাংক ব্যাংকের পর্ষদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর