Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সম্প্রীতি প্রতিষ্ঠায় ইংরেজি ভাষা ও সাহিত্যের গুরুত্ব অপরিসীম’

সারাবাংলা ডেস্ক
২৮ আগস্ট ২০২৪ ২১:০১

ঢাকা: সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের উদ্যোগে ইংরেজি ভাষা ও সাহিত্যের মাধ্যমে সমাজে শান্তি ও সহিষ্ণুতা প্রতিষ্ঠাবিষয়ক বিশেষ বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে লেকচারটির আয়োজন করা হয়।

‘বিয়ন্ড দ্য ক্লাসরুম: এক্সপার্ট ইনসাইটস’ শিরোনামে ইংরেজি বিভাগের নিয়মিত এ আয়োজনের দ্বিতীয় আসর ছিল এটি। ‘ল্যাঙ্গুয়েজ এজ এ টুল ফর পিস: ইনহান্সিং পিস এন্ড রিসায়লেন্স থ্রো ইংলিশ ল্যাংগুয়েজ এন্ড লিটারেচার’ শীর্ষক অনুষ্ঠানটিতে আমন্ত্রিত বক্তা ছিলেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক এবং গ্রাজুয়েট প্রোগ্রাম কো-অর্ডিনেটর স্বাতী রানী দেবনাথ।

তিনি তার বক্তব্যে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনের মাধ্যমে বৈশ্বিক যোগাযোগ বৃদ্ধির কৌশল সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। একইসঙ্গে ইংরেজি সাহিত্যের বিভিন্ন গল্প,উপন্যাস,কবিতা কিভাবে সহনশীলতা,মানবিকতা ও উদারচিন্তার খোরাক যোগায় তার ওপর গুরুত্ব আরোপ করেন।

বক্তৃতা শেষে অনুষ্ঠানের সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. আশরাফুল আলম। তিনি তার বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে বৈচিত্র্যময় জ্ঞানচর্চার জায়গা। সাম্প্রতিক সময়ে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় ইংরেজি ভাষা ও সাহিত্যের গুরুত্ব অপরিসীম। তিনি শিক্ষার্থীদের, নিয়মিত পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমে সক্রিয় থাকার আহ্বান জানান।

বক্তৃতা অনুষ্ঠান সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের প্রভাষক এস.কে.শাহরিয়ার। অনুষ্ঠানে ইংরেজি বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর