Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চোখ হারিয়েছে ৪ শতাধিক আন্দোলনকারী, নিহত সহস্রাধিক

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ আগস্ট ২০২৪ ২৩:৪৭

রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন আহতদের পরিদর্শন করেন স্বাস্থ্য উপদেষ্টা। ছবি: মন্ত্রণালয়

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কার ঘিরে শুরু হওয়া বৈষম্যবিরোধী আন্দোলনে দেশে সহস্রাধিক মানুষ নিহত হয়েছেন। আরও চার শতাধিক মানুষ দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম।

তিনি বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে এক হাজারের বেশি প্রাণহানি ঘটেছে। ৪০০ জনের বেশি ছাত্র-জনতা দৃষ্টিশক্তি হারিয়েছেন। অনেকের এক চোখ অন্ধ হয়ে গেছে, অনেকে দুই চোখের দৃষ্টিশক্তিই হারিয়েছেন। আমেরিকার সেবা নামক একটি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের কথা হয়েছে। যাদের চোখ অন্ধ হয়ে গেছে বা চোখে সমস্যা দেখা দিয়েছে, আমরা সেবা ফাউন্ডেশনকে তাদের তালিকা পাঠিয়েছি।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বুধবার রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল পরিদর্শন শেষে স্বাস্থ্য উপদেষ্টা এসব কথা বলেন।

উপদেষ্টা আরও বলেন, সেবা ফাউন্ডেশন জানিয়েছে, যত দ্রুত সম্ভব তারা চিকিৎসার জন্য দেশে ডাক্তার নিয়ে আসবে। ইস্পাহানী ইসলামিয়া চক্ষু ইনস্টিটিউট, জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল, চট্টগ্রাম চক্ষু হাসপাতাল এবং দিনাজপুরে তাদের চিকিৎসা হবে।

পরিদর্শনের সময় স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম হাসপাতালে সার্জারি বিভাগে চিকিৎসাধীন আহত পুলিশ সদস্যদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তর উপদেষ্টা নূরজাহান বেগম বলেন, আমরা এখানে এসে দেখলাম, পুলিশের অনেক আহত সদস্য চিকিৎসাধীন। অনেকে পায়ে আঘাত পেয়েছেন। অনেকে মাথায় আঘাত পেয়েছেন। তাদের চিকিৎসা চলছে। আমি যতটুকু তাদের কাছ থেকে শুনেছি, তাদের চিকিৎসা ভালোমতোই চলছে।

তিনি বলেন, পায়ে আঘাত পাওয়ায় অনেকের পা কেটে ফেলতে হয়েছে। আমরা বিভিন্ন দাতা সংস্থার সঙ্গে কথা বলছি, বিশ্বব্যাংকের সঙ্গেও আমাদের কথা হয়েছে, যেন সুচিকিৎসার জন্য বিদেশ থেকে ডাক্তারদের টিম নিয়ে আসা যায়। সেটা নিয়ে আমরা চেষ্টা করে যাচ্ছি।

একজন ছাত্র সমন্বয়কও আন্দোলনে আহত হয়েছেন। তিনিও কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন জানিয়ে উপদেষ্টা বলেন, তারও চিকিৎসাও এখানে চলছে।

নূরজাহান বেগম বলেন, আন্দোলন ঘিরে যারা নিহত হয়েছেন তাদের পরিবারের দায়দায়িত্ব সরকার নেবে। আর যারা আহত হয়েছেন, তাদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা দেবে সরকার।

সারাবাংলা/এসবি/টিআর

কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল নূরজাহান বেগম স্বাস্থ্য উপদেষ্টা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর