Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেখ হাসিনার বিরুদ্ধে ঢাকার আদালতে আরও ৩ হত্যা মামলা

সারাবাংলা ডেস্ক
৩০ আগস্ট ২০২৪ ০০:৫৬

ছাত্র জনতার আন্দোলনে প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হওয়া আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে প্রধান আসামি করে আরও তিনটি হত্যা মামলা হয়েছে। এসব মামলায় আওয়ামী লীগের অন্যান্য শীর্ষ নেতাদেরও আসামি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে এসব মামলা করা হয়েছে। এ নিয়ে ৫ আগস্ট পদত্যাগে বাধ্য হওয়ার পর থেকে এ পর্যন্ত ৮৯টি মামলা হলো শেখ হাসিনার বিরুদ্ধে। এর মধ্যে ৮৩টিই হত্যা মামলা।

এসব মামলার আবেদন বৃহস্পতিবার আদালতে দাখিল করা হলে বিচারক বাদীদের জবানবন্দি রেকর্ড করেন। পরে ঢাকা মহানগর পুলিশের তিন থানাকে এসব মামলার অভিযোগ এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

তিনটি মামলার মধ্যে কেরানীগঞ্জের লায়ন শোরুমের কর্মচারী নাদিমুল হাসান এলেনকে গুলি করে হত্যার অভিযোগের মামলায় শেখ হাসিনার সঙ্গে আসামি রাখা হয়েছে ৯০ জনকে। গত ১৯ জুলাই সূত্রাপুর থানার কবি নজরুল কলেজ ও সোহরাওয়ার্দী কলেজের কাছে ওয়াসা পানির পাম্পে আইনশৃঙ্খলা বাহিনী এবং আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাদের ছোড়া গুলিতে নিহত হন এলেন।

ঢাকার মহানগর হাকিম তরিকুল ইসলামের আদালতে এলেনের মা কিসমত আরা মামলাটি করেন। আদালত বাদীর জবানবন্দি নিয়ে অভিযোগটি সূত্রাপুর থানা পুলিশকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

মামলাটির বাকি আসামিদের মধ্যে রয়েছেন— ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, হাছান মাহমুদ, শেখ ফজলে নূর তাপস, শেখ ফজলে শামস পরশ, জুনায়েদ আহমেদ পলক, সাঈদ খোকন, কাজী ফিরোজ রশীদ, অ্যাডভোকেট কাজী নজিবুল্লাহ হিরু, মাঈনুল হোসেন খান নিখিলসহ অন্যরা।

এদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী সড়ক পরিবহণ শ্রমিক দলের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ও সাংবাদিক হাসান মাহমুদকে হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ মামলা হয়েছে ৩৫ জনের বিরুদ্ধে।

মামলার আবেদন থেকে জানা যায়, গত ৩১ জুলাই রাত দেড়টার দিকে বের হওয়ার পর আর উত্তর মুগদাপাড়ার বাসায় ফেরেননি হাসান মাহমুদ। পরে জানা যায়, সাদা পোশাকধারী অজ্ঞাতনামা কিছু ব্যক্তি তাকে তুলে নিয়ে গেছে। ভোরের দিকে গোড়ান ছাপড়া মসজিদের সামনে তার মরদেহ পাওয়া যায়।

ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম মাহবুবুল হকের আদালতে হাসান মাহমুদের স্ত্রী ফাতেমা বেগম মামলাটি করেন। আদালত অভিযোগটি খিলগাঁও থানা পুলিশকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

মামলার বাকি আসামিদের মধ্যে উল্লেখযোগ্য ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, সালমান এফ রহমান, গোলাম দস্তগীর গাজী, শামীম ওসমান, সাবের হোসেন চৌধুরী, নজরুল ইসলাম বাবু, শাহজাহান খান, মশিউর রহমান রাঙ্গা, এনায়েত উল্লাহ, এরফান সেলিম, লোটাস কামাল।

অন্যদিকে গুলি করে আল শাহরিয়ার হোসেন নামে এক তরুণকে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ৩৯ জনের নামে মামলা হয়েছে। গত ১৯ জুলাই সকাল সাড়ে ১০ টার দিকে মোহাম্মদপুর থানা এলাকায় ছাত্রদের আন্দোলনের সময় পুলিশ এবং ছাত্রলীগ-যুবলীগসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা নির্বিচারে গুলি চালালে শাহরিয়ার রাস্তা পারাপারের সময় গুলিবিদ্ধ হয়ে মারা যান বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে নিহতের বাবা মো. মনির হোসেন বাদী হয়ে মামলাটি করেন। আদালত বাদীর জবানবন্দি রেকর্ড শেষে আবেদনটি এজাহার হিসেবে মোহাম্মদপুর থানাকে গ্রহণ করতে নির্দেশ দেন।

এ মামলার উল্লেখযোগ্য বাকি আসামিদের মধ্যে রয়েছেন— ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, অ্যাডভোকেট আনিসুল হক, মোহাম্মদ এ আরাফাত, সালমান এফ রহমান, হাছান মাহমুদ ও ডা. দীপু মনি। বাসস।

সারাবাংলা/টিআর

ছাত্র আন্দোলন শেখ হাসিনা হত্যা মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর