Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোলিও টিকা দিতে গাজায় যুদ্ধ বন্ধ রাখতে সম্মত ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
৩০ আগস্ট ২০২৪ ১৩:১৫

পোলিও ভ্যাকসিন দেওয়া হচ্ছে এক শিশুকে। ছবি: সংগৃহীত

শিশুদের পোলিও টিকা দেওয়ার সুযোগ করে দিতে ‘মানবিক’ বিবেচনায় ফিলিস্তিনের গাজায় কিছু সময়ের জন্য যুদ্ধ বন্ধ রাখতে সম্মত হয়েছে ইসরায়েল। এর অংশ হিসেবে টিকাদান চলাকালে প্রতিদিন সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ইসরায়েল যুদ্ধ করবে না।

জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ তথ্য জানিয়েছে। সংস্থাটির প্রতিনিধি রিক পিপারকর্ন বলেছেন, ১ সেপ্টেম্বর থেকে গাজায় পোলিও টিকাদান কর্মসূচি শুরু হবে। এর মাধ্যমে গাজার প্রায় ছয় লাখ ৪০ হাজার শিশুকে টিকা দেওয়া হবে।

ডব্লিউএইচও বলছে, গাজা উপত্যকার কেন্দ্র, দক্ষিণ ও উত্তর অংশে ভিন্ন ভিন্ন ধাপে এই কর্মসূচি পালিত হবে। প্রতিটি ধাপে টানা তিন দিন করে সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত টিকাদান করা হবে, যে সময়টিতে যুদ্ধ বন্ধ থাকবে।

বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, গাজার প্রথম পোলিও আক্রান্ত ব্যক্তি ২৫ বছর ধরে এই রোগে ভুগছেন। তার সংস্পর্শে আসার পর একটি ১০ মাস বয়সী শিশু আংশিকভাবে পক্ষাঘাতগ্রস্ত হয়। জাতিসংঘের কর্মকর্তা এ কথা জানানোর কয়েকদিনের মাথায় গাজায় পোলিও টিকাদান ও যুদ্ধবিরতিতে ইসরায়েলের সম্মতি এলো।

ডব্লিউএইচও জানিয়েছে, প্রায় ১২ লাখ ৬০ হাজার ডোজ মুখে খাওয়ার পোলিও ভ্যাকসিন টাইপ-টু এরই মধ্যে গাজায় রয়েছে। আরও প্রায় চার লাখ ডোজ শিগগিরই পৌঁছাবে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এই টিকাদান কর্মসূচি পালন করবে। সহায়তায় থাকবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনআরডব্লিউএ। এর জন্য দুই হাজারেরও বেশি কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

গাজা উপত্যকার ৯০ শতাংশ এলাকা এই টিকাদান কর্মসূচির আওতায় আনা বিশ্ব স্বাস্থ্য সংস্থার লক্ষ্য। এর উদ্দেশ্য, যত দ্রুতসম্ভব গাজায় পোলিও ভাইরাসের সংক্রমণ বন্ধ করা।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের কর্মকর্তা বাসেম নাইম বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, গাজা উপত্যকার সাড়ে ছয় লাখেরও বেশি ফিলিস্তিনি শিশুর সেবা ও সুরক্ষার জন্য এই টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করতে আমরা আন্তর্জাতিক সংস্থাগুলোকে সহায়তা করতে প্রস্তুত।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তিন দিন যুদ্ধ বন্ধ রাখাটা যুদ্ধবিরতি নয়। এ সময়টায় ইসরায়েল স্রেফ যুদ্ধ বন্ধ রাখবে। তা সত্ত্বেও জাতিসংঘে নিযুক্ত যুক্তরাজ্যের ডেপুটি অ্যাম্বাসেডর জেমস কারিউকি এই টিকাদান কর্মসূচির পরিকল্পনাকে দৃঢ়ভাবে স্বাগত জানিয়েছেন।

সারাবাংলা/টিআর

ইসরায়েল গাঁজা টপ নিউজ পোলিও ভ্যাকসিন ফিলিস্তিন যুদ্ধ বন্ধে সম্মতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর