Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইবির অন্তবর্তী দায়িত্বে ড. আশ্রাফী, ক্লাস শুরুসহ ৪ সিদ্ধান্ত

ইবি করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৭

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য না থাকার কারণে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। তাই শিক্ষা মন্ত্রণালয়ের সম্প্রতি জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী একজন সিনিয়র অধ্যাপককে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি হলেন বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদের ডিন ও আল-কোরআন বিভাগের অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান আশ্রাফী।

রোববার (১ সেপ্টেম্বর) বেলা ১১টায় অনুষ্ঠিত ডিনস কমিটির জরুরি সভায় এই সিদ্ধান্ত হয়। সভায় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মতিনুর রহমানের সভাপতিত্বে আট অনুষদের সব ডিন ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ইবির সহ-সমন্বয়করা উপস্থিত ছিলেন।

সভায় নেওয়া সিদ্ধান্তগুলো হলো- বিভাগীয় সভাপতিদের জরুরি একাডেমিক কমিটির সভা আহ্বান করে আগামী মঙ্গলবার থেকে অনলাইন ক্লাস শুরু করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অনুরোধ। স্মাতক চতুর্থ বর্ষ ও মাস্টার্সের ফলাফল প্রকাশে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

নিয়মিত উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত জরুরি প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালনে জ্যেষ্ঠতার ভিত্তিতে জ্যেষ্ঠ অধ্যাপক ধর্মতত্ত্ব অনুষদের ডিন ড. ছিদ্দিকুর রহমান আশ্রাফীকে সর্বসম্মতক্রমে মনোনীত করা হয়। তার অনুপস্থিতিতে ডিনস কমিটির মধ্য হতে ক্রমানুসারে পরবর্তী জ্যেষ্ঠ অধ্যাপকরা এই দায়িত্ব পালন করবেন মর্মেও সিদ্ধান্ত হয়।

এদিকে স্থায়ী নিয়োগ প্রাপ্ত জনবল এবং নিরাপত্তার দায়িত্বে কর্মরত আনসারদের বেতন-ভাতা ও মাসিক পেনশন রাজস্ব খাত থেকে দিতে সংশ্লিষ্ট দফতর প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এছাড়া জরুরি প্রয়োজনে ভবিষৎ তহবিল হতে বিধি মোতাবেক লোন মঞ্জুরের প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সংশ্লিষ্ট দপ্তরকে অনুরোধ জানানোর সিদ্ধান্ত হয়।

ড. আশ্রাফী বলেন, ‘মন্ত্রণালয়ের চিঠির আলোকে সিনিয়র ডিন হিসেবে আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে। উপাচার্য না আসা পর্যন্ত চলতি জরুরি দায়িত্বগুলো আমি পালন করবো। শিক্ষার্থীদের রেজাল্টসহ যেসব পেন্ডিং কাজ রয়েছে সেগুলা সমাধান করা হবে। আর মন্ত্রণালয়কে আমরা অনুরোধ করবো জারি করা চিঠিতিতে যেন একাডেমিক শব্দটি জুড়ে দেওয়া হয়। যদি না দেয় তবে আগামী সপ্তাহ থেকে সশরীরে ক্লাস চালুর করার চেষ্টা করবো। এই সময়ে আমি সকলের একান্ত সহযোগিতা কামনা করছি।’

সারাবাংলা/এমও

ইসলামী বিশ্ববিদ্যালয় টপ নিউজ ড. আশ্রাফী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর