Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এখনো ১ টাকাও খরচ করেনি ১৯ মন্ত্রণালয় ও বিভাগ

স্টাফ করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২৪ ২১:৪৪

ঢাকা: চলতি অর্থবছরের প্রথম মাসে এক টাকাও খরচ করতে পারেনি ১৯ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা। এদিকে, ছাত্র আন্দোলনের কারণে প্রকল্প বাস্তবায়ন না হওয়ায় সার্বিক বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নও হয়েছে কম। গত জুলাইয়ে এডিপি বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ১ দশমিক শূন্য ৫ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ১ দশমিক ২৭ শতাংশ।

রোববার (১ সেপ্টেম্বর) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রকাশিত অগ্রগতি প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

এ সময়ে শূন্য অগ্রগতির মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাগুলো হলো- বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, পানিসম্পদ মন্ত্রণালয়, সেতু বিভাগ, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়, স্বাস্থ্য-শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, শিল্প, ধর্ম, প্রতিরক্ষা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। এ ছাড়াও রয়েছে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, সংস্কৃতিবিষয় মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, আইন ও বিচার বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, আইএমইডি এবং জাতীয় সংসদ সচিবালয়।

সূত্র জানায়, সদ্য পতন হওয়া আওয়ামী লীগ সরকারের চলতি অর্থবছরের বাজেটে এডিপির আকার ধরা হয় ২ লাখ ৭৮ হাজার ২৮৯ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১ লাখ ৬৫ হাজার কোটি, বৈদেশিক সহায়তার ১ লাখ কোটি এবং স্বায়স্তশাসিত প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে ১৩ হাজার ২৮৯ কোটি টাকা ব্যয় করার কথা। কিন্তু অর্থবছরের এক মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ২ হাজার ৯২২ কোটি টাকা। এর আগের অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৩ হাজার ৪৮৯ কোটি টাকা।

এদিকে, এক মাস পেরিয়ে গেলেও শূন্য অবস্থানে রয়েছে ১৯ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা। এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাগুলোর মধ্যে উল্লেখ যোগ্য হলো- শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৫ দশমিক ৭৯ শতাংশ, অর্থৗনৈতিক সম্পর্ক বিভাগ ৫ দশমিক ৬২ শতাংশ, মন্ত্রিপরিষদ বিভাগ ৫ দশমিক ৫৩ শতাংশ, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক মন্ত্রণালয় বিভাগ ৩ দশমিক ৯৭ শতাংশ।

সারাবাংলা/জেজে/পিটিএম

এডিপি টপ নিউজ বার্ষিক উন্নয়ন কর্মসূচি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর