Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সামাদকে অব্যাহতি, ঢাবির নতুন উপউপাচার্য সায়মা

ঢাবি করেসপন্ডেন্ট
২ সেপ্টেম্বর ২০২৪ ২৩:১১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) হিসেবে নিয়োগ পেয়েছেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়েমা হক বিদিশা। যোগদানের তারিখ থেকে চার বছর মেয়াদে নিয়োগ দেওয়া হয়েছে তাকে।

সোমবার (২ সেপ্টেম্বর) তাকে নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা। প্রজ্ঞাপনে সই করেছেন উপসচিব মো. শাহীনুর ইসলাম।

উপউপাচার্য (প্রশাসন) পদে অধ্যাপক মুহাম্মদ সামাদের স্থলাভিষিক্ত হবেন ড. সায়মা। একই দিনে একই শাখা থেকে আরেক প্রজ্ঞাপনে এ পদ থেকে অধ্যাপক সামাদকে অব্যাহতি দেওয়া হয়েছে।

ড. সায়মার নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও আচার্যের অনুমোদনে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩-এর আর্টিকেল ১৩(১) অনুযায়ী অধ্যাপক সায়েমা হক বিদিশাকে উপউপাচার্য (প্রশাসন) পদে নিয়োগ দেওয়া হলো। তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, উপউপাচর্য পদে তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতা পাবেন। বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ও উপাচার্যের দেওয়া ক্ষমতা তিনি প্রয়োগ করতে পারবেন।

বিদিশা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর অর্থনীতি বিষয়ে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব বাথ থেকে স্নাতকোত্তর ডিগ্রি ও ইউনিভার্সিটি অব নটিংহ্যাম থেকে পিএইচডি ডিগ্রি নেন। ২০০৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০০৯ সালে সহকারী অধ্যাপক, ২০১৩ সালে সহযোগী অধ্যাপক ও ২০১৮ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান তিনি।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) গবেষণা পরিচালক হিসেবেও কাজ করছেন ড. সায়মা হক বিদিশা।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের আরেক প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও আচার্যের অনুমোদনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচর্য (প্রশাসন) হিসেবে নিয়োগপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে ওই পদ থেকে অব্যাহতি দিয়ে মূল পদে যোগদানের অনুমতি দেওয়া হলো।

ড. সামাদ ২০১৮ সালের ২৭ মে ঢাবির উপউপাচর্য হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। চার বছর মেয়াদ পূর্ণ হওয়ার পর ২০২২ সালের ১২ এপ্রিল ফের তাকে আরও চার বছরের জন্য উপউপাচর্য নিয়োগ দেওয়া হয়। ২০২৬ সালে তার দায়িত্বের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও দেড় বছর বাকি থাকতেই তাকে পদ থেকে অব্যাহতি দেওয়া হলো।

সারাবাংলা/আরআইআর/টিআর

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ অধ্যাপক ড. সায়মা হক বিদিশা অধ্যাপক সায়মা হক বিদিশা টপ নিউজ ড. সায়মা হক বিদিশা ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি উপউপাচর্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর