Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথমবারের মতো সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধান উপদেষ্টা

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২২

ঢাকা: আওয়ামী লীগ সরকারের পতনের পর অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার প্রায় এক মাস হতে চলল। এমন অবস্থায় প্রথমবারের মতো প্রশাসনের কর্তাব্যক্তিদের সঙ্গে বসতে যাচ্ছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। নিজ কার্যালয়ে তিনি বৈঠক করবেন সচিবদের সঙ্গে।

মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে (সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়) সচিবদের সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠকের সময় নির্ধারণ করা হয়েছে বুধবার (৪ সেপ্টেম্বর) সকাল ১১টা।

সভায় প্রধান উপদেষ্টা নিজেই সভাপতিত্ব করবেন। তার সঙ্গে থাকবেন উপদেষ্টা আলী ইমাম মজুমদার, যিনি নিজে একজন সাবেক মন্ত্রিপরিষদ সচিব। এ সভার চিঠি সব মন্ত্রণালয় ও বিভাগে পাঠানো হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সারা দেশে প্রশাসনিক কাজগুলো যত দ্রুত স্বাভাবিক ধারায় ফিরিয়ে আনা যায়, বৈঠকে এ বিষয়ে সচিবদের পরামর্শ শুনতে চাইতে পারেন প্রধান উপদেষ্টা। একইসঙ্গে প্রশাসনিক ব্যবস্থাপনা নিয়ে সরকারের ভাবনা তিনি তুলে ধরতে পারেন সচিবদের সঙ্গে। দিতে পারেন প্রয়োজনীয় নির্দেশনাও।

সূত্র জানায়, মন্ত্রণালয়গুলোকে গতিশীল করার পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি ও গুম-খুন গুরুত্বপূর্ণ এজেন্ডা হিসেবে উঠে আসতে পারে সচিবদের নিয়ে প্রধান উপদেষ্টার এই বৈঠকে। অবৈধ অস্ত্র উদ্ধার, দুর্নীতি প্রতিরোধ, কৃষি ও খাদ্য ব্যবস্থাপনার বিভিন্ন বিষয়ও গুরুত্ব পেতে পারে বৈঠকে।

অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ২৫ দিনের মাথায় প্রথম সচিবদের সঙ্গে প্রধান উপদেষ্টার কোনো আনুষ্ঠানিক বৈঠক হতে যাচ্ছে। দেশের চলমান প্রেক্ষাপটে বৈঠকটিকে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ কর্মকর্তরা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন। তাদের পক্ষ থেকেও বিভিন্ন বক্তব্য সরকারের কাছে তুলে ধরা হতে পারে এ বৈঠকে।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন ঘটে। প্রধানমন্ত্রী পদ থেকৈ পদত্যাগ করতে বাধ্য হন দলটির সভাপতি শেখ হাসিনা। তিন দিন পর ৮ অগাস্ট ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার শপথ নেয়।

নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর প্রশাসনে ব্যাপক রদবদল আনা হয়েছে। চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া শীর্ষ প্রশাসনিক কর্মকর্তাদের অনেকের নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হয়েছে। সচিব পদে রদবদল আনা হয়েছে ২০টিরও বেশি সরকারি দফতরে। বাধ্যতামূলক অবসরে পাঠানো পাঁচ অতিরিক্ত সচিবকে প্রথমে সচিব ও পরদিনই জ্যেষ্ঠ সচিব পদমর্যাদা দিয়ে প্রশাসনে ফিরিয়ে আনা হয়েছে।

সারাবাংলা/টিআর

অন্তর্বর্তী সরকার ড. মুহাম্মদ ইউনূস প্রধান উপদেষ্টা সচিবদের বৈঠক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর